শ্বাসকষ্টেই জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়েছেঃ ময়নাতদন্ত

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরায় মারা যাওয়া কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের (৪৬) মৃত্যু শ্বাসকষ্টেই হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি সংস্থার ময়নাতদন্তের ফলাফলে এ তথ্য উঠে আসে।

মার্কিন গণমাধ্যম জানায়, গত ২৫ মে জর্জ ফ্লয়েডকে আটক করতে গিয়ে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক চাওভিন হাঁটু দিয়ে তার গলা চেপে ধরেন। এতে সাবেক বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের মৃত্যু হয়।

ফ্লয়েডের পরিবারের নিয়োগ দেওয়া বেসরকারি ওই প্রতিষ্ঠানের ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়, ফ্লয়েডের মৃত্যু গলা ও ঘাড়ে চাপ প্রয়োগে শ্বাস বন্ধ হওয়ার কারণেই হয়েছে।

ময়নাতদন্তের প্রতিবেদনে বলা আরও হয়েছে, ঘাড়ের উপর ক্রমাগত হাঁটুর চাপ পড়ায়, মস্তিষ্কে রক্ত চলাচল পথ বন্ধ হয়ে যায়। তার গলার উপর ভারী ওজনের কারণে শ্বাস নেওয়া জর্জের পক্ষে কষ্টকর হয়ে দাঁড়ায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, রাস্তায় ফ্লয়েডকে ফেলে তার ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরে রেখেছেন এক শ্বেতাঙ্গ পুলিশ। এ অবস্থাতেই তার মৃত্যু হয়। এই ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এদিকে এই বিক্ষোভের জেরে ১৩টি অঙ্গরাজ্যে জারি করা হয়েছে কারফিউ। রাজধানী ওয়াশিংটনসহ অন্তত ১৫টি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে।