শুধু কথায় ইমপ্রেস

অন্যকে ইমপ্রেস করার সহজ একটি উপায় হল কথা কিন্তু অনেকেই অন্যের সাথে কথা বলতে অস্বস্তি বোধ করে। কি বলবো কিভাবে বলবো তা নিয়ে দ্বিধার অন্ত নেই। আপনি কি জানেন, কিছু জিনিস মেনে চলে খুব সহজেই কাউকে ইমপ্রেস করা সম্ভব।

  • চোখের দিকে তাকিয়ে কথা বলুন
    কথা বলার সময় সামনের জনের চোখের দিকে তাকিয়ে কথা বলুন। এতে কথার সাথে সাথে শ্রোতার মনোযোগও বাড়ে। কোনো মিটিংয়ে কথা বলার সময় একে একে সবার চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করুন। এতে আপনার মনবলের প্রকাশ ঘটে।
  • ভাল শ্রোতা হোন
    আপনার সঙ্গে কেউ কথা বলে তার কথা মন দিয়ে শুনুন। কারও মনে জায়গা পাওয়ার সেরা উপায় হল তার কথা মন দিয়ে শুনা। কথা শুনে প্রয়োজন হলে প্রশ্ন করুন। ভাল লাগলে প্রশংসা করুন। পুরো কথাটা শুনে তারপর মন্তব্য করুন।
  • কথা শোনার সময় অন্য কোনও কাজ করবেন না
    এক মার্কিন বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষা বলছে, অন্তত ৬৫ শতাংশ মানুষ কথা শোনার সময় মোবাইল বা ট্যাবের ব্যবহার করেন। কথা শোনার সময় অন্য কাজ করলে সামনের মানুষটার অবচেতন মনে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি হয়। আপনি যখন কথা শুনছেন, তখন অন্য কাজ করবেন না। এতে করে সামনের মানুষের গুরুত্ব প্রকাশ পায়।
  • প্রশংসা করুন
    প্রশংসা শুনতে কার না ভালো লাগে। তাই চেষ্টা করুন সামনের মানুষটির প্রশংসা করার। কাউকে ইমপ্রেস করার সেরা উপায় হল তার প্রশংসা করা।
  • বডি ল্যাঙ্গুয়েজ বা শরীরী ভাষায় পরিবর্তন আনুন
    বডি ল্যাঙ্গুয়েজ বা শরীরী ভাষা একটা মানুষকে অনেক উপরে উঠিয়ে বা নিচে নামিয়ে দিতে পারে। কারও সঙ্গে যখন কথা বলবেন তখন নিজের পা-হাতের দিকে খেয়াল রাখুন। ধরুন আড্ডার সময় হাত পা নেড়ে কথা বললে আড্ডা জমে। আবার প্রেমের সময় চোখের ওঠা নামাই সব কাজ করে দেয়। মোট কথা হল শরীরী ভাষাটাকে ইতিবাচক রাখুন দেখবেন লোকের মন জেতার কাজটা সহজ হবে।
  • আত্মবিশ্বাস হন
    কথা বলার সময় আত্মবিশ্বাসের সাথে কথা বলুন এতে আপনার কথার গুরুত্ব অনেক আংশে বৃদ্ধি পায় এবং সামনের জন মনোযোগ ও গুরুত্বের সাথে আপনার কথা শুনে।
  • কথায় এবং অভ্যাসে ছোট ছোট পরিবর্তন আনুন
    কথায় ছোটখাটো পরিবর্তন বড় বদল আনে। ধরুন সামনের মানুষটা আপনাকে যে কথাটা বলল সেটা আপনার জানা কথা। তখন আপনি স্বাভাবিকভাবেই বলবেন, আমি জানি। কিন্তু আপনি যদি সত্যি তার মনে জায়গা করতে চান তাহলে ওই কথাটা না বলে, বলুন তুমি একদম ঠিক বলেছ। দেখবেন এই ছোট পরিবর্তন আপনাকে সামনের মানুষটার মনে জায়গা করে দেবে। কথায় সরি বা ধন্যবাদ ব্যবহার করার চেষ্টা করুন।