শীতে ত্বকের যত্নে যা করনীয়

লাইফস্টাইলঃ শীতকাল প্রায় দোরগোড়ায়। আর শীতকাল আসে মানেই ত্বকের একেবারে দফারফা। শুষ্ক ত্বকের রুক্ষতা, ত্বকের জেল্লা ফিকে হয়ে যায়, ফাটা গোড়ালির সমস্যা, হাতে পায়ে সাদা খড়ির দাগ, নাকের ডগা ফাটা আরও কতও সমস্যা। [(ছবি) নিজেকে সুন্দর রাখতে এই ১০ অদ্ভুৎ ‘বিউটি ট্রিটমেন্ট নাম শুনলে শিউরে উঠবেন!]

আসলে কিছুই না, এই সময়ে ত্বকের একটু বেশিই খেয়াল রাখতে হয়। অতিরিক্ত যত্ন নিতে হয় এই সময়। তবে সবচেয়ে ভাল হয়, যদি শীত পড়ার অপেক্ষা না করে তার কিছুদিন আগে থেকেই আপনি যত্ন নিতে শুরু করেন

মাত্র কয়েকটা জিনিস মাথায় রাখলেই শুষ্ক, রুক্ষ ত্বকের থেকে অনায়াসে আপনি রেহাই পেতে পারবেন। তাহলে আর অপেক্ষা কিসের? আসুন চটপট দেখে নেওয়া যাক শীতে অতিরিক্ত যত্ন নেওয়ার জন্য আপনাকে কী কী করতে হবে।

শরীরকে হাইড্রেট করুন

শরীরে প্রয়োজনীয় পরিমানে জল না যাওয়ার কারণেই ত্বক শুষ্ক হয়ে পড়ে। শীতকালে জল খাওয়া কমাবেন না। প্রয়োজনে ঈষদুষ্ণ জল খেতে পারেন। কিন্তু দিনে কমপক্ষে ৮ গ্লাস জল খান। শরীরে প্রয়োজন অনুযায়ী জল গেলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকবে এবং চামড়া অপেক্ষাকৃত কম রুক্ষ হবে শীতকালে।

প্রত্যেকদিন স্ক্রাব করুন

প্রত্যেকদিন স্ক্রাব করুন

অন্যসময় প্রয়োজন না হলেও শীতকালে প্রত্যকদিন মুখে ও হাতে পায়ে স্ক্রাব করুন। বাজারের কেমিক্যাল স্ক্রাব ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে লেবুর রস ও চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করুন, বা দই ও মুসুর ডাল একসঙ্গে বেটে স্ক্রাব করতে পারেন। কিন্তু স্ক্রাবটা প্রয়োজন এতে মুখ ও শরীরের মৃত কোষগুলি নষ্ট হয়ে যাবে এবং ত্বক খরখরে দেখাবে না।

ভিজে ত্বকে যত্ন

ভিজে ত্বকে যত্ন

চান করার পর তোয়ালে দিয়ে টিপে টিপে জল মুছে নিন। এবার হাল্কা ভিজে গায়েই বডি লোশন লাগান। এবং নীচ থেকে উপরের দিকে ভাল করে মালিশ করুন। কিন্তু হাল্কা হাতে করবেন। চামড়া ভিজে থাকলে লোশন বা ক্রিম সহজে এবং তাড়াতাড়ি রোমকূপের সাহায্যে চামড়ায় প্রবেশ করে রুক্ষতা দুর করে ত্বককে কোমল করে।

ঠোঁটের যত্ন নিন

ঠোঁটের যত্ন নিন

মুখের ত্বকের পাশাপাশি ঠোঁটের যত্নেও গুরুত্ব দিন। শীতকাল ঠোঁট স্ক্রাব করে পেট্রোলিয়াম জেলি লাগান। ঘন ঘন লাগান যাতে ঠোঁটের চামড়া শুকতে না পারে। মধু ও লেবুররস মিশিয়ে ঠোঁটে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটাও রোজ করুন, ঠোঁটের রং ও নমনীয়তা বজায় থাকবে।

হাল্কা গরম জলে চান করুন

হাল্কা গরম জলে চান করুন

শীতকালে পুরো ঠাণ্ডা বা প্রচণ্ড গরম জলে চান না করে শুধুমাত্র জলের ঠাণ্ডাভাব কাটিয়ে সেই জল দিয়ে চান করুন। এতে শরীরের প্রাকৃতিক তেল শরীরে বজায় থাকে।