শিশুকে বোতলে দুধ পান করালে যে ক্ষতি

বোতলে দুধ খাওয়ানো শিশুর জন্য কতটা ক্ষতিকর? শুধু শিশুর জন্য নয় একইসঙ্গে মায়ের জন্যও তা ক্ষতিকর।

তবে কখনও নিরুপায় হয়ে, আবার কখনও অপুষ্টির কারণে যথাযথ দুধ উৎপাদন না হওয়ার কারণে অনেক মা বিকল্প পথ বেছে নেন। অনেকে শিশুর জন্য বাজারজাত দুধ কিনে তা খাওয়ান। কর্মজীবী মায়েরা বোতলে দুধ জমিয়ে তা শিশুকে খাওয়ান।

শিশুদের জন্য মাতৃদুগ্ধের বিকল্প নেই। নবজাতকের পুষ্টি, বৃদ্ধি ও বিকাশের জন্য যাবতীয় প্রয়োজন মায়ের দুধ থেকে পাওয়া যায়। জন্মের পর যত দ্রুত সম্ভব নবজাতককে মায়ের দুধ পান করানো জরুরি।

কারণ বেশির ভাগ বোতল প্লাস্টিকের তৈরি। তাই অত্যন্ত ক্ষতিকারক বিসফেনল এ (বিপিএ) যা প্লাস্টিকের একটা উপকরণ তা দুধে মিশে যেতে পারে। যদিও অনেক সংস্থাই দাবি করে বিপিএ মুক্ত বোতল বানানোর। তাহলেও কিছু রাসায়নিক দুধে মিশে যাওয়ার আশঙ্কা থেকে যায় যা ক্ষতিকর প্রভাব ফেলতে পারে শিশু স্বাস্থ্যে।

যারা নিরুপায় হয়ে শিশুকে বোতলে দুধ খাওয়ান অবশ্যই খাওয়ানোর আগে বোতল খুব ভালো করে পরিষ্কার করাটা জরুরি। তা নাহলে বোতলে ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা তৈরি হয়। ঠিক মতো বোতল পরিষ্কার করা সময় সাপেক্ষও।

বাজার চলতি বোতলের দুধে কখনও মাতৃদুগ্ধের সমান পুষ্টি থাকে না। ফলে শিশু অপুষ্টিতে ভুগতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে ওঠে না শিশুর।

শিশু যদি বোতলে খেতে অভ্যস্ত হয়ে পড়ে, তা হলে স্তন্যপান সাধারণত করতে চায় না। কারণ বোতলে দুধ খেতে অনেক কম কষ্ট করতে হয় শিশুদের। আর শিশু স্তন্যপান না করলে ধীরে ধীরে মাতৃদুগ্ধ তৈরিও বন্ধ হয়ে যাবে।

শিশুকে দুধ পান করানো মায়েদের জন্য যে উপকার

শিশুর পাশাপাশি স্তন্যপান করানো মায়েদের জন্য সমান উপকারী। শিশু স্তন্যপানের সময়ে একটি ব্রেস্ট থেকে প্রায় ৫০০ ক্যালরি বার্ন হয়। এতে মায়েদের ওজন অনেকটা কমতে পারে। এমনকি ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে। স্তন্যপান করালে মায়েদের ব্রেস্ট ক্যানসার ও ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি কমে।