শিমুলিয়ার ৩নং ফেরি ঘাট এলাকায় ফের ভাঙ্গন

মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়ার ৩নং ফেরি ঘাট এলাকায় ফের পদ্মার ভাঙ্গন শুরু হয়েছে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাতের এ ভাঙ্গনে বিলীন হয়ে গেছে একটি খাবার হোটেলসহ বেশ কিছু এলাকা। হুমকির মধ্যে রয়েছে নতুন রো রো ফেরি ঘাটটি। এ নিয়ে শিমুলিয়া ফেরি ঘাটটি এ বছর তিন দফা ভাঙনের কবলে পড়লো।

প্রত্যক্ষদর্শী বিআইডবিউটিসির ব্যবস্থাপক আহম্মদ আলী জানান, শিমুলিয়া ৩ নং ফেরি ঘাটের পশ্চিম সাইড দিয়ে আকস্মিক এ ভাঙ্গন দেখা দেয়। বড় বড় ফাটল দেখা দিয়েছে। ভাঙ্গনের আগ মুহূর্ত পর্যন্ত বোঝা যায়নি নদী ভেঙ্গে যাচ্ছে।

মাওয়া নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ পরিদর্শক সিরাজুল কবির জানিয়েছেন, শুক্রবার রাত ৯টার দিকে আকস্মিক পদ্মার ভাঙ্গন শুরু হয়। এতে রো রো ফেরি ঘাটের পশ্চিম পাশের বেশ কিছু জায়গা নদীতে বিলীন হয়ে যায়। একটি খাবার হোটেল পদ্মার গ্রাসে নদী গর্ভে চলে গেছে।

শিমুলিয়া ঘাটের বিআইডবিউটিসি’র এজিএম মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, রো রো ফেরি ঘাটের পাশের ভাসমান ওয়াকসর্প সংলগ্ন এলাকায় পদ্মার আকস্মিক ভাঙ্গনে একটি রেস্টুরেন্ট বিলীন হলেও এখন ততটা ঝুঁকির মধ্যে নেই ফেরি ঘাট। তবে ভাঙনের তীব্রতা বাড়লে নতুন করে তৈরি করা ৩ নং রো রো ফেরি ঘাটটি হুমকির মধ্যে পড়ার আশঙ্কা রয়েছে। এখনই জরুরি ব্যবস্থা গ্রহণ করা না হলে আবারও অচলাবস্থা দেখা দিতে পারে ফেরি চলাচলে।

ঈদুল আযহার সময় দুই দফা পদ্মার ভাঙনে শিমুলিয়া ঘাটের ৩ নং রো রো ফেরি ঘাট ও ভিআইপি ফেরি ঘাটটি সম্পূর্ণ বিলীন হয়ে যায়।