শাহজালালে আমদানি নিষিদ্ধ ৪০ হাজার সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ৪০ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছেন শুল্ক গোয়েন্দারা। এ সিগারেট ২০০ কার্টনে পাওয়া যায়।

শনিবার রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে দুবাই থেকে আগত সদিপকা দে নামের এক যাত্রীর লাগেজ থেকে ওই সিগারেট জব্দ করা হয়। যদিও তা পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। সিগারেটগুলো বেনসন অ্যান্ড হেজেস ব্রান্ডের।

রোববার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, এ সিগারেট যাত্রী সাদিপকা দে এনেছেন মর্মে প্রাথমিক তথ্যে জানা যায়। তিনি দুবাই থেকে ৯ডব্লিউ৫৮৭ এর মাধ্যমে দিল্লি ও জেট এয়ারলাইনসের ৯ডব্লিউ২৭২ এর মাধ্যমে রাত ১০টায় ঢাকায় অবতরণ করেন। শুল্ক গোয়েন্দাদের উপস্থিতি টের পেয়ে উক্ত যাত্রী কাস্টমস হলের ১ নং বেল্টের কাছে তিনটি ব্যাগে সিগারেটগুলো ফেলে রেখে যান। পরে গভীর রাতে পরিত্যক্ত অবস্থায় সিগারেটগুলো জব্দ করা হয়। তবে লাগেজের ট্যাগে সাদিপকা দে নাম লেখা ছিল।

আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।পণ্যের শুল্ক করসহ মূল্য প্রায় ১০ লাখ টাকা।

আটক সিগারেটের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।