শতাধিক পরিবহন শ্রমিকের পাশে সেন্টমার্টিন পরিবহন

নিজস্ব প্রতিবেদকঃ করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছে পরিবহন শ্রমিকেরা। দুর্যোগের সময় তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন মালিক ও শ্রমিক নেতারা। পাচ্ছেন না প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত সাহায্যও। এমন প্রেক্ষাপটে ভিন্নরকম দৃষ্টান্ত নিয়ে পরিবহন শ্রমিকদের পাশে এসে দাঁড়ালো সেন্টমার্টিন পরিবহন।

সম্প্রতি সেন্টমার্টিন পরিবহনের মোট ৮০ জন শ্রমিকের মাঝে রোজার বাজার এবং নিয়মিত খাদ্যসামগ্রী বিতরণ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও কুমিল্লা-লক্ষ্মীপুর-নোয়াখালী রুটে চলা প্রতিষ্ঠানটির আরেক বাস কোম্পানি উপকূল পরিবহনের আরও ৮০ জন শ্রমিকের মাঝেও উপহার দেওয়া হয় এসব খাদ্যসামগ্রী।

সেন্টমার্টিন পরিবহন সূত্রে জানা যায়, রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে এবং কুমিল্লায় আলাদা আলাদাভাবে পরিবহন দু’টির শ্রমিকদের মাঝে এসব উপহারসামগ্রী বিতরণ করা হয়। প্রত্যেকের পরিবারের জন্য আনুমানিক ১৫ দিনের হিসাব পরিমাণ খাদ্যসামগ্রী দেওয়া হয়। এতে আছে চাল, আলু, পেঁয়াজ, তেল, ডাল, মসলা, লবণ এবং সাবান।

এ নিয়ে সেন্টমার্টিন পরিবহনের চেয়ারম্যান অধ্যক্ষ কবির আহমেদ বলেন, আমরা মনে করি, দেশের এই ক্রান্তি লগ্নে শ্রমিকদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। সব কোম্পানি এভাবে এগিয়ে এলে আমরা এই কঠিন সময় মোকাবিলা করতে পারবো ইনশাল্লাহ।

‘আমরা ঢাকায় ৩০ জন চালক, ২০ জন গাইড এবং ২০ জন হেল্পারসহ মোট ৮০ জনের মাঝে এসব উপহারসামগ্রী দিয়েছি। এরা মূলত ট্রিপভিত্তিক চুক্তিতে কাজ করেন। তাই ট্রিপ বন্ধ থাকায় তাদের আয়ও বন্ধ। আর ঢাকার বাইরেও আমাদের যারা এমন কর্মী আছেন তাদের মাঝেও কাউকে খাদ্যসামগ্রী আবার কাউকে নগদ অর্থ দিয়ে সাহায্য করার চেষ্টা করেছি।’

পরিবহন কর্মীদের পাশাপাশি বেতন পরিশোধ করা হয়েছে সেন্টমার্টিন পরিবহনের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদেরও। প্রতিষ্ঠানটির আইটি কর্মকর্তা নূরে আলম বলেন, আমরা মার্চ মাসের বেতন যথাসময়েই পেয়েছি। আশা করছি এপ্রিলের বেতন এবং ঈদের বোনাসও ঠিক সময়েই পেয়ে যাবো। আসলে সেন্টমার্টিন পরিবহন সব সময়ই তার কর্মীদের প্রতি বিশেষ গুরুত্ব দেয়। কর্মীবান্ধব একটি প্রতিষ্ঠান এটি।