শক্তি দেখাতে’ ইংলিশ চ্যানেলে রুশ রণতরীর বহর

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার পরমাণু-শক্তিচালিত রণতরী এবং যুদ্ধবিমানবাহী রণতরীর বহর নর্থ সি’তে পৌঁছেছে । শুক্রবার এগুলো ইংলিশ চ্যানেল পার হয়ে সিরিয়ার উদ্দেশে ভূমধ্যসাগরের দিকে যাত্রা করার কথা। এ ঘটনায় সতর্ক অবস্থান নিয়েছে ব্রিটিশ নৌবাহিনী।

এদিকে মস্কোর সঙ্গে পাশ্চাত্যের সামরিক জোট ন্যাটোর ক্রমবর্ধমান টানাপড়েনের মধ্যে একে রুশ বাহিনীর ‘শক্তি প্রদর্শন’ বলে মন্তব্য করা হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নৌবহরে রুশ ফ্ল্যাগশিপ বিমানবাহী রণতরী অ্যাডমিরাল কুজেনৎসোভ রয়েছে। স্থানীয় সময় দুপুরের দিকে এ বহর ইংলিশ চ্যানেল অতিক্রম করার কথা ।

ব্রিটিশ প্রতিরক্ষমন্ত্রী মাইকেল ফ্যালন বলেছেন, ব্রিটেনের নিরাপত্তার জন্য রুশ নৌবহরের প্রতিটি পদক্ষেপের ওপর নজরদারি করা হবে। এর জন্য ডেস্ট্রয়ার এইচএমএস ডানকান ও ফ্রিগেট এইচএমএস রিচমন্ড রুশ নৌবহরের পিছু পিছু নজর রেখে আসছে।

প্রসঙ্গত, কুজেনৎসোভ হচ্ছে রাশিয়ার একমাত্র বিমানবাহী রণতরী। এটি ৫০টিরও বেশি যুদ্ধবিমান বহন করতে পারে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’কে জেন’স ডিফেন্স উইকিলির সম্পাদক পিটার ফেলস্টিড বলেছেন, ‘এটি রুশ বাহিনীর শক্তি ও সামর্থ্যের প্রদর্শনী। আলেপ্পোয় বিমান অভিযান চালানোর জন্য রুশ বাহিনী সহজেই সিরিয়ার স্থলঘাঁটিতে মোতায়েন যুদ্ধবিমান ব্যবহার করতে পারতো।’