লাপোর্তাকে মেসির শুভেচ্ছা

খেলাধুলা ডেস্কঃ বার্সেলোনার সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বীদের বিপুল ভোটে হারিয়ে কাতালান ক্লাবটির নতুন কর্তা নির্বাচিত হয়েছেন হোয়ান লাপোর্তা। এরপর খোদ বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি তাকে অভিনন্দন জানিয়েছেন, বললেন বার্সার নতুন সভাপতি।

৩৩ বছর বয়সী আর্জেন্টাইন তারকা জীবনে প্রথমবারের মতো গিয়েছিলেন বার্সার সভাপতি নির্বাচনে। এর আগের সব নির্বাচনই অবশ্য হয়েছে গ্রীষ্মকালে, যখন তিনি ব্যস্ত থাকতেন আন্তর্জাতিক ফুটবল নিয়ে।

তবে এবারের পরিস্থিতি ভিন্ন ছিল। সাবেক সভাপতি হোসে মারিয়া বার্তোমেওর সঙ্গে বনিবনা হচ্ছিল না বেশ কিছুদিন ধরেই। সর্বশেষ কিছু সাক্ষাৎকারেও তৎকালীন সভাপতির প্রতি প্রচ্ছন্ন ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি। তাই এবার জুন-জুলাইয়ে নির্বাচন হলেও হয়তো জাতীয় দল থেকে এসে ভোটটা দিয়ে যেতেন মেসি। তবে বার্তোমেওর পদত্যাগের কারণে নির্বাচন এগিয়ে আসায় সে ঝামেলায় পড়তে হয়নি তাকে। ছেলেকে সঙ্গে নিয়ে গত রোববার গিয়েছিলেন ন্যু ক্যাম্পে, দিয়েছেন নিজের রায়।

পরে ভোটের ফলাফলে দেখা যায়, পঞ্চান্ন হাজার ভোটারের ভোটের প্রায় অর্ধেকের বেশি রায় গিয়েছে লাপোর্তার পক্ষে, পেয়েছেন ৩০,১৮৪ ভোট। ফলে ১১ বছর পর আবারো কাতালান ক্লাবটির সভাপতির পদ নিশ্চিত হয় স্প্যানিশ এই আইনজীবির।

২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত বার্সেলোনার সাফল্যমণ্ডিত সময়ের অন্যতম এই কুশীলব ফিরেছেন ক্লাবের মসনদে। এরপর তাকে অভিনন্দনও জানিয়েছেন মেসি।

মেসিকে এখানে এসে ভোট দিতে দেখাটা দারুণ ব্যাপার। এটাই প্রমাণ যে মেসি বার্সেলোনাকে ভালোবাসে। আমি নিশ্চিত যে সে থাকতে চায়। আর হ্যাঁ, সে ইতোমধ্যেই আমার এই জয়ের জন্য অভিনন্দন জানিয়েছে।
হোয়ান লাপোর্তা, সভাপতি, বার্সেলোনা

নিজের নির্বাচনী প্রচারণার পুরোটা জুড়ে লাপোর্তা বলে এসেছেন, মেসিকে যদি কেউ রাখতে পারেন তাহলে সে ব্যক্তিটা একমাত্র তিনিই। গেল বছর ক্লাবের সঙ্গে বনিবনা না হওয়ায় বার্সা ছাড়তে চেয়েছিলেন মেসি। পিএসজি, ম্যানচেস্টার সিটির মতো শীর্ষ পর্যায়ের ইউরোপীয় ক্লাবগুলো তাকে পেতে ইচ্ছাও দেখিয়েছিল বলে গুঞ্জন আছে। তবে মেসি নিজে পরে জানিয়েছেন চলতি মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে চান তিনি।

এদিকে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলাও সামাজিক যোগাযোগ মাধ্যমে লাপোর্তাকে অভিনন্দন জানিয়েছেন। ২০০৮ সালে এই লাপোর্তাই তৎকালীন বার্সেলোনা বি দলের কোচ গার্দিওলার হাতে তুলে দিয়েছিলেন বার্সেলোনার দায়িত্ব। ২০১২ সালে তিনি ক্লাব ছেড়েছেন, তবে ফেরার দরজাটা ঠিকই খোলা রেখেছেন সাবেক স্প্যানিশ এই মিডফিল্ডার।

তবে ক্লাবের সভাপতি হয়ে ইতোমধ্যেই ক্লাবে প্রয়োজনীয় পরিবর্তন আনা শুরু করে দিয়েছেন লাপোর্তা। সাবেক ভ্যালেন্সিয়া সাধারণ ব্যবস্থাপক মাতেও অ্যালেমানিকে একই পদে আনছেন বার্সেলোনায়। ইএসপিএন জানাচ্ছে, বার্সেলোনা কিংবদন্তি ইয়োহান ক্রুইফের ছেলে জর্দি ক্রুইফকে ক্রীড়া ব্যবস্থাপক হিসেবে আনছেন বার্সা সভাপতি।

তবে লাপোর্তার ক্লাব সভাপতি হওয়ার প্রথম ম্যাচেই বার্সেলোনা পড়ছে বড় পরীক্ষায়। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে মাঠে নামবেন মেসিরা। প্রথম লেগে নিজেদের মাঠে ৪-১ গোলে হারের পর বিদায়ের শঙ্কাই তৈরি হয়েছে তাদের। প্রতিপক্ষের মাঠে আগামী বৃহস্পতিবার রাতে তাই অসাধ্যই সাধন করতে হবে কোচ রোনাল্ড কোম্যানের দলকে।

সে ব্যাপারটা নির্বাচনে জয়ের পরও মনে ছিল লাপোর্তার। উদযাপনের মধ্যেই বললেন, ‘এবারের যাত্রা প্যারিসে। দেখা যাক আরেকটা লা রেমনটাডা (প্রত্যাবর্তন) অর্জন করা যায় কিনা!’ উল্লেখ্য, ২০১৭ সালে এই পিএসজির বিপক্ষেই প্রথম লেগে ৪-০ গোলে হেরে পরের লেগে ৬-১ ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠেছিল বার্সা।