রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষঃ ১৬ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে দুই গ্রুপে সংঘর্ষের ঘটনায় জড়িত ১৬ রোহিঙ্গা সন্ত্রাসীকে গ্রেফতার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

কক্সবাজারস্থ এপিবিএন-১৬ ব্যাটালিয়ানের অধিনায়ক (পুলিশ সুপার) মো. হেমায়েতুর রহমান জানিয়েছেন, শনিবার (১০ অক্টোবর) সকালে উখিয়ার বালুখালী চেকপোস্ট ও সোনার পাড়া চেকপোস্টে পৃথক অভিযানে এসব রোহিঙ্গাকে ধরা হয়।

তিনি জানান, তারা কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় জড়িত ছিল। তারা গ্রেফতারের ভয়ে ক্যাম্প ছেড়ে পালিয়ে যাচ্ছিল। শনিবার সকালে এপিবিএনের উখিয়ার বালুখালী চেকপোস্টের সদস্যরা তল্লাশি করে ক্যাম্প থেকে পালানোর সময় ৪টি রামদাসহ ৪ রোহিঙ্গা সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়। সম্প্রতি কুতুপালং ক্যাম্পে সংঘটিত দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় তারা জড়িত ছিল।

তারা হলেন জিয়াউর রহমান (৩০), মো. উসমান (৩০), সৈয়দ উল্লাহ (২৮) ও মো. রফিক (৩০)। তারা উখিয়ার বালুখালী ক্যাম্পের বিভিন্ন ব্লকের বাসিন্দা।

এদিকে সকালে উখিয়ার সোনারপাড়া চেকপোস্টে তল্লাশিকালে ১২ জন রোহিঙ্গা সন্ত্রাসীকে গ্রেফতার করা হয় বলে কক্সবাজারস্থ এপিবিএন-১৬ ব্যাটালিয়ানের অধিনায়ক (এসপি) মো. হেমায়েতুর রহমান।

তারা হলেন এজাজুল হক (৬০), রহমত উল্লাহ (২৯), সোনা মিয়া (২১), রশিদ উল্লাহ (১৫), ইয়াচের (২১), উসমান (২১), ইসমাঈল (১৬), কবির আহম্মদ (৪০), সুলতান আহম্মেদ (৪০), আইয়ুব সালাম (২৫), আবুল কাশেম (১৮), মো. রফিক উল্লাহ (৩০)।

এসব রোহিঙ্গাকে সংশ্লিষ্ট মামলায় আসামি দেখিয়ে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে মঙ্গলবার রাতে সংঘর্ষে চার জন নিহত হন। সন্ধ্যা থেকে বেশ কয়েক ঘণ্টা যাবত কুতুপালং ক্যাম্পের ভেতরে কিছু জায়গায় গোলাগুলি এবং বিক্ষিপ্তভাবে সংঘর্ষ চলে।