রোববার যা থাকছে আ.লীগের সম্মেলনে

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম অধিবেশন শুরু হবে রোববার সকাল সাড়ে ৯টায়।

এ অধিবেশনেও সাংগঠনিক জেলাগুলোর লিখিত প্রতিবেদন উপস্থাপন ও তৃণমূল নেতাদের বক্তব্য প্রদানের সুযোগ রয়েছে। আর জোহরের নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতির পর শুরু হবে কাউন্সিল অধিবেশন।

সম্মেলনের নতুন নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, ড. মশিউর রহমান এবং সচিব রাশিদুল আলমের নেতৃত্বে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। ভোটের জন্য স্বচ্ছ ব্যালট বাক্স এবং ব্যালট পেপারও সংগ্রহ করা হয়েছে।

শনিবার প্রথম দিনের অধিবেশনে সভাপতির সমাপনী বক্তব্যে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আগামীকালের অধিবেশনে শুধু কাউন্সিলররা উপস্থিত থাকবেন। আজকে অনেক জেলার নেতারা সাংগঠনিক প্রতিবেদন জমা দিয়েছেন। কিন্তু এখনো অনেকে জমা দেননি। আজকে যারা বক্তব্যের সুযোগ পাননি, সময় সংক্ষিপ্ততায় আগামীকাল তারা তিন মিনিট করে সময় পাবেন।’

শনিবার সকাল ১০টা ১৩ মিনিটে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

দলীয় সূত্রে জানা যায়, সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একক প্রার্থীর নাম ঘোষণা করা হয় এবং কাউন্সিলররা তা সমর্থন করেন। পরে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় নেতৃত্ব নির্বাচনের দায়িত্ব কাউন্সিলররা সভাপতি শেখ হাসিনার ওপরই অর্পণ করেন। তাই কেন্দ্রীয় নেতৃত্ব গঠনের চাবিকাঠি মূলত দলীয় প্রধানেই হাতেই থাকছে।