‘রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি’

রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি

এখন পর্যন্ত রেলের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তবে ভাড়া বাড়াতে কাজ চলছে বলেও জানান তিনি। যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, ভাড়া বাড়ানোর বিষয়টি কার্যকর হলে মুখ থুবড়ে পড়বে রেল।

ঢাকা থেকে নীলফামারী সৈয়দপুরে বিমানে পৌঁছাতে সময় লাগে ৪০-৪৫ মিনিট ভাড়া ২৫০০ থেকে ২৭০০ টাকা। রেলপথে পঞ্চগড়ে যেতে সময় লাগে ১০-১২ ঘন্টা আর এ পথে ট্রেনের এসি কেবিনের নতুন প্রস্তাবিত ভাড়া ধরা হয়েছে জনপ্রতি ২৬৯০ টাকা। একইভাবে ঢাকা থেকে চট্রগ্রাম, যশোর ও রাজশাহীর প্রস্তাবিত ট্রেন ভাড়া বিশ্লেষণ করে দেখা যায় প্রায় বিমানের সমপরিমান।

তবে সোমবার (৩১ আগস্ট) রেলভবনে এক অনুষ্ঠানে রেলমন্ত্রী জানান এখনই বাড়ছে না ভাড়া, প্রস্তাবিত ভাড়া যাচাই বাছাই করতে সময় লাগবে।

রেলমন্ত্রী নরুল ইসলাম সুজন বলেন, আমরা যে সার্ভিস দিচ্ছি, সেটা আরও বৃদ্ধি করতে পারবো। সেই পরিকলন্পনা নিয়ে একজনকে দায়িত্ব দেয়া হয়েছে। সেই দায়িত্বে পেপার গত মিটিংয়ে দেয়া হয়েছে; ভাড়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, মন্ত্রণালয় এবং রেলওয়ে মিলে কমিটি হালনাগাদ করছে। অনেকগুলো অবজারভেশন আছে, সে সব অভজারভেশন দিয়ে আবার তারা বসবে। ভারতীয় রেলওয়ে বিদেশি রেলওয়ে যারা আছে তাদের সাথে কমপেয়ার করবে। এটা করতে অনেক সময় লাগবে।

মালবাহী ট্রেনে ২৫ শতাংশ ভাড়া বৃদ্ধির সুপারিশ করা হয়েছে প্রস্তাবিত নতুন প্রস্তাবিত ভাড়ায়।