রূপচর্চায় বেসনের ৫টি ফেসপ্যাক

শুরু হয়েছে বিয়ের মরশুম। এছাড়াও শীত মানেই পার্টি অনুষ্ঠান। আজ থেকে বেশ কয়েক বছর আগে, তখন না ছিল ফেশওয়াশের ধুম, না সাবান কিংবা বডিওয়াশ। কিন্তু তাইবলে রূপচর্চায় কোনও কমতি ছিল না। ফেসিয়াল, ব্লিচ এসব না থাকলেও রূপচর্চা হত সম্পূর্ণ প্রাকৃতিক উপকরণে। কাঁচা দুধ, দুধের সর, কাঁচা হলুগ, বেসন এসবই ছিল ভরসা। সারাবছর বাড়ির তৈরি দই আর বেসনের ফেসপ্যাক বানিয়েই মুখে মাখতেন তাঁরা। বিয়ের আগে হবু কনেদের মাখানো হত কাঁচা দুধ আর হলুদ। ঠাকুরবাড়ির বিভিন্ন গল্পেও উল্লেখ রয়েছে ঘরোয়া এই রূপচর্চার। দুধ, মধু, বেসন দিয়ে রূপচর্চার চল এখনও রয়েছে। বরং আগের থেকে তা অনেক বেশি। সবাই কেমিক্যাল ছেড়ে প্রাকৃতিক উপায়েই রূপচর্চা পছন্দ করছেন। দাগ ছোপ তুলে ত্বক উজ্জ্বল করতে বেসনের কোনও জুড়ি নেই।

বেসন দিয়ে তৈরি ফেসপ্যাক

১।  বেসন, হলুদ ও দই এর তৈরি ফেসপ্যাক

উপকরণ: বেসন ৩ চামচ, হলুদ ১ চামচ, দই ৩ চামচ

পদ্ধতি: সব কটা উপাদান ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। যদি ট্যান থাকে সেখানেও লাগান।

২০মিনিট মতো অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। স্নান করার আগে লাগাবেন।

উপকারিতা:

পোড়া দাগ, সান ট্যান উঠে যায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখে দই এর মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড। এছাড়াও ত্বক ভেতর থেকে উজ্জ্বল থাকে।

২।  বেসন ও কেশর প্যাক

উপকরণ: বেসন ২-৩ চামচ, কেশর ৩-৪টা, কাঁচা দুধ-৩ চামচ

পদ্ধতি: কাঁচা দুধের সঙ্গে কেশর মিশিয়ে তাতে কয়েক চামচ বেসন দিন। এবার ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখ ভালো করে ধুয়ে লাগিয়ে নিন এই ফেসপ্যাক। শুকিয়ে আসলে গরম জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুবার করুন।

৩।  বেসন ও দুধের সরের ফেসপ্যাক

উপকরণ: বেসন ২টেবিলচামচ, ১ টেবিলচামচ দুধের সর, ১ টেবিলচামচ হলুদ

পদ্ধতি: সমস্ত উপকরণ দিয়ে মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিন।১০-১৫মিনিট মতো অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রাকৃতিক ক্লিনজারের কাজ করে এই প্যাক।

৪।  বেসন ও কমলার ফেসপ্যাক

উপকরণ: বেসন- ৩চামচ, পরিমান মতো কমলালেবুর রস (৪-৫টেবিলচামচ), কাঁচা দুধ- ১ চামচ

পদ্ধতি: বেসনের সাথে কমলালেবুর রস অল্প অল্প করে যোগ করে মেশাতে থাকুন। এরপর দুধ মিশিয়ে একটু পাতলা করে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। কমলার রসের পরিবর্তে লেবুর খোসা শুকনো করে বেটেও লাগাতে পারেন।

৫।  বেসন টমেটোর প্যাক

উপকরণ: বেসন- ২ চামচ, একটা গোটা টমেটোর পিউরি, লেবুর রস- ১ চামচ

পদ্ধতি: এই সব কিছু একসঙ্গে মিশিয়ে প্যাক বানান। এবার মুখে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। ফেসিয়ালের ম্যাসাজ ক্রিমের বদলে এই প্যাক ব্যবহার করা যায়। এরপর শুকিয়ে এলে গরম জল দিয়ে মুখ মুছে নিন। ব্যাস তাহলেই বাড়বে জেল্লা।