‘রাস্তা, সেতু নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ অবশ্যই মানসম্মত হতে হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, রাস্তা, সেতু নির্মাণ এবং রক্ষণাবেক্ষণসহ যে কাজই হোক না কেন তা অবশ্যই মানসম্মত ও টেকসই হতে হবে। গুণগত কাজ করতে গিয়ে কোন ধরনের চাপের কাছে মাথা নত করা যাবে না।

তিনি বলেন, ভালো কাজের জন্য পুরস্কার এবং মন্দ কাজের জন্য তিরস্কার নিশ্চিত করতে হবে।

‘মুজিব বর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’ এই স্লোগান নিয়ে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস’ অক্টোবর-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। বুধবার (৩০ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে এই মাসের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

এসময় তাজুল ইসলাম বলেন, নির্মাণ সামগ্রী, আধুনিক প্রযুক্তি এবং জবাবদিহিতা এবং সুপারভিশন নিশ্চিত করা গেলে তার সুফল পাওয়া সম্ভব।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জেলা নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক যদি সময়ে সময়ে কর্মকাণ্ড পরিদর্শন করেন তাহলে জবাবদিহিতা বৃদ্ধি পাবে বলেও উল্লেখ করেন তিনি।

কাজের মান নিয়ন্ত্রণ এবং ঠিকাদারদের কথা মাথায় রেখে নির্মাণ ব্যয় প্রাক্কলন করা উচিত জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী দক্ষ এবং প্রফেশনাল ঠিকাদার নিয়োগ দেওয়ার নির্দেশ দেন।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কাজের অভিজ্ঞতা না থাকলেও এখন অনেকেই লাইসেন্স করে। এতে করে একদিকে যেমন নিম্নমানের কাজ হয় অন্যদিকে সেই ঠিকাদারও লোকসানের মুখে পড়ে।

মোঃ তাজুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দারিদ্র-ক্ষুধামুক্ত ও উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে সঙ্ঘবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।