কোভিড-১৯

রাজশাহী বিভাগে শনাক্ত প্রায় ৫ হাজার

রাজশাহী বিভাগে কোভিড-১৯ পরিস্থিতি ক্রমেই মারাত্মক আকার ধারণ করছে। সংক্রমিত হয়েছেন চার হাজার ৮৩২ জন। এখন পর্যন্ত রাজশাহী বিভাগে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৭০ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৮৯৯ জন।

এরমধ্যে নতুন করে আরও চারজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। বিভাগের বগুড়া জেলায় তাদের মৃত্যু হয়। এদিন বিভাগজুড়ে ২৪৩ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন।

শনিবার (২৭ জুন) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিভাগজুড়ে এ পর্যন্ত ৭০ জনের মৃত্যু হয়েছে করোনায়। সর্বোচ্চ ৪৭ জন মারা গেছেন বগুড়ায়। সর্বশেষ শনিবারও এ জেলায় চারজনের মৃত্যু হয়েছে।

এছাড়া পাবনায় আটজন, রাজশাহীতে সাতজন, নওগাঁয় চারজন, নাটোরে একজন ও সিরাজগঞ্জে তিনজন মারা গেছেন। আগের দিন নতুন শনাক্ত ২৪৩ করোনা রোগীর মধ্যে ৬৭ জনই বগুড়ার।

সমসংখ্যক রোগী শনাক্ত হয়েছে জয়পুরহাটে। এছাড়া এদিন রাজশাহীতে ৬৩ জন, নওগাঁয় চারজন, সিরাজগঞ্জে ২৯ জন ও পাবনায় ১৩ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে।

এ পর্যন্ত বগুড়ায় মোট দুই হাজার ৬৬৯ জন, রাজশাহীতে ৪৭৪ জন, জয়পুরহাটে ৩২৪ জন, নওগাঁয় ৩২৭ জন, সিরাজগঞ্জে ৩৬১ জন, পাবনায় ৪২৮ জন, নাটোরে ১৫৫ জন ও চাঁপাইনবাবগঞ্জে ৯৪ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছেন।

আর রাজশাহী বিভাগের আট জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৯৯ জন। এরমধ্যে নওগাঁর ২০৫ জন, জয়পুরহাটের ১৩৬ জন, বগুড়ার ৩২২ জন, নাটোরের ৫৫ জন, চাঁপাইনবাবগঞ্জের ৫৪ জন, রাজশাহীর ৬৮ জন, সিরাজগঞ্জের ১৮ জন ওপাবনার ৪১ জন করোনামুক্ত হয়েছেন। এখনও হাসপাতালে চিকিৎসাধীন ৫২৯ জন। আইসোলেশনে থেকে ছাড়পত্র পেয়েছেন বিভিন্ন স্থান থেকে আসা ৫৭০ জন ব্যক্তি।

এজন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক।

তিনি বলেন, রাজশাহী মহানগরে বসবাস করেন প্রায় আট লাখ মানুষ। রেড জোনের শর্ত অনুযায়ী, প্রতি লাখ মানুষের ভেতর ১০ জন করোনা রোগী শনাক্ত হলে সেই এলাকা রেড জোনে পড়বে। বিগত ১৪ দিনের তথ্য অনুসারে রাজশাহী মহানগর এখন রেড জোনে রয়েছে। আরও কয়েকদিন একই হারে করোনা পজিটিভ রোগী শনাক্ত হলে তবেই লকডাউনের সিদ্ধান্ত নেওয়া যাবে।