রাজধানী ঢাকাকে পরিষ্কার রাখতে মাঠে নামছে দুটি সংগঠন

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাকে পরিষ্কার রাখতে মাঠে নামছে দুটি সংগঠন। শুক্রবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

‘পরিচ্ছন্নতা ও পবিত্রতা রক্ষায় আমরা’ স্লোগানকে সামনে রেখে চেতনা পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক নামের দুটি সংগঠন যৌথভাবে এই কার্যক্রমের আয়োজন করেছে। এতে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  আ আ ম স আরেফিন সিদ্দিক,  সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য মো. আখতারুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী, বিসিএস (সাধারণ শিক্ষা) সমিতির সভাপতি অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খন্দকার, সাস্কের প্রতিষ্ঠাতা আলী নিয়ামত, চেতনা পরিষদের সভাপতি প্রভাষক জাহিদ সোহেল প্রমুখ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্কের সভাপতি এস এম নাহিদ হাসান নয়ন বলেন, ‘আমাদের লক্ষ্য ঢাকাকে পরিচ্ছন্ন রাখা। আমাদের ঢাকাকে আমরাই যেন পরিচ্ছন্ন রাখতে পারি সেজন্য নগরবাসীকে এ কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি। আশা করছি পর্যায়ক্রমে আমার  সারা দেশে এ কার্যক্রম ছড়িয়ে দিতে পারব।’

আয়োজক কমিটি সূত্র জানিয়েছে, ২০১৪ সালে ভারতে ‘ক্লিন ইন্ডিয়া’ নামের পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রমের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ওই ধারণায় উজ্জীবিত হয়ে বাংলাদেশে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

দুটি সামাজিক সংগঠনের এ উদ্যোগকে ইতোমধ্যে স্বাগত জানিয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। তারা বলছেন, এ ধরণের কার্যক্রমের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা যাবে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী মাকসুদুর রহমান রায়হান বলেন, ‘চার বছর আগে উচ্চ শিক্ষার জন্য ঢাকায় এসেছিলাম। এখানে এসে সবচেয়ে খারাপ লেগেছিল পরিবেশ দেখে। আশা করছি পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে বসবাসের উপযোগী একটা নগরী পাব এবং চেষ্টা করব এ কার্যক্রমে অংশ নিতে।’

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তোফাজ্জল হোসাইন বলেন, ‘এটি একটি ব্যাতিক্রমী উদ্যোগ। যদি সরকার রাজধানীকে পরিচ্ছন্ন রাখতে  সর্বস্তরের মানুষকে এক করতে পারত তাহলে কাজটি আরো ভালো হত।’

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা গোপিনাথ কুন্ডু বলেন, ‘যে কাজটি আমাদের আরো ১০ বছর আগে করা উচিত ছিল সেটা এখন ‍শুরু হচ্ছে। তাই এ কাজটিকে সফল করা আমাদের দায়িত্ব’।