রাজধানীতে নিষিদ্ধ যৌনাচার সামগ্রী বিক্রির মূল হোতাসহ গ্রেফতার ৬

রাজধানীতে নিষিদ্ধ যৌনাচারের সামগ্রী ও উদ্দীপক দ্রব্য নানা ধরনের বিজ্ঞাপন দিয়ে বিক্রি করা একটি চক্রের মূল হোতাসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইনভেস্টিগেশন টিম।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সিআইডির সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সাইবার ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের অতিরিক্ত ডিআইজি মো. কামরুল আহসান এ তথ্য জানান।

গ্রেফতারকৃতরা হলো- চক্রের মূল হোতা মো. মেহেদী হাসান ভূইয়া ওরফে সানি (২৮), রেজাউল আমিন হৃদয় (২৭), মীর হিসামউদ্দিন বায়েজিদ (৩৮), সিয়াম আহমেদ ওরফে রবিন (২১), ইউনুস আলী (৩০), আরজু ইসলাম জিম (২২)। তাদের কাছ থেকে ১২ লাখ টাকার উদ্দীপক টয় সামগ্রী, ৫টি মোবাইল ফোন, ১টি ল্যাপটপ ও ৯টি সিম কার্ড জব্দ করা হয়েছে। গ্রেফতার ৬ জনের বিরুদ্ধে পল্টন থানায় বিশেষ ক্ষমতা আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি জানান, চক্রটি দীর্ঘদিন ধরে ফেসবুক পেজ ও নানা নামে ওয়েবসাইট চালু বিকৃত যৌনরুচির কাজে ব্যবহৃত সামগ্রী বিজ্ঞাপন দিত। যারা বিজ্ঞাপন দেখে আকৃষ্ট তাদের কাছে চড়া মূল্যে এসব সামগ্রী বিক্রি করত তারা। তারা ত্রিশোর্ধ্ব নারী-পুরুষদের টার্গেট করত। এছাড়া যারা একাকি জীবন-যাপন তাদেরকেও শিকার করত এই চক্রটি। গত ৭ জানুয়ারি রাজধানীর কলাবাগানে ‘ও’ লেভেলের এক ছাত্রী ধর্ষণের শিকার হয়ে মারা যায়। ময়নাতদন্তে জানা গেছে, বিকৃত যৌনাচারের ফলে অতিরিক্ত রক্তক্ষরণে সে মারা যায়। বিশেষজ্ঞরা বলছেন, ওই ছাত্রীকে নির্যাতনের সময় এক ধরনের ‘ফরেন বডি’ ব্যবহার করা হয়েছিল। ওই ছাত্রীর মৃত্যু নিয়ে ব্যাপক আলোড়ন শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। বিষয়টি সিআইডির সাইবার মনিটরিং এবং সাইবার ইনভেস্টিগেশন টিমের নজরে আসলে এ বিষয়ে ব্যাপক অনুসন্ধান শুরু হয়।

তিনি বলেন, অনুসন্ধানে জানা গেছে- কয়েকটি সংঘবদ্ধ চক্র নিজেদের পরিচয় গোপন রেখে বিভিন্ন ওয়েবসাইট ও ফেসবুক পেজে দেশে নিষিদ্ধ উদ্দীপক বিভিন্ন পণ্যের ছবি এবং ভিডিওসহ বিক্রির বিজ্ঞাপন দিচ্ছে। সাইবার মনিটরিং এবং সাইবার ইনভেস্টিগেশন টিম এ ধরনের কয়েকটি ওয়েবসাইট, ফেসবুক পেজকে শনাক্ত করতে সক্ষম হয়। ওয়েবসাইটগুলো হচ্ছে- টিভিসি স্কাই শপ বিডি, স্কাই শপ বিডি, টিভিসি স্কাই শপ ও এশিয়ান স্কাই শপ আই। এসব ওয়েবসাইট ও পেজগুলো সম্পর্কে নিবিড় অনুসন্ধান শুরু করে সিআইডির সাইবার মনিটরিং এবং সাইবার ইনভেস্টিগেশন টিম। অনুসন্ধানে আরও জানা যায়- এসব পণ্য বিক্রির আর্থিক লেনদেন হয় বিকাশ ও রকেটে। তাছাড়া সংঘবদ্ধ চক্রটি বিদেশ থেকে অবৈধ পণ্য আমদানির আড়ালে এসব নিষিদ্ধ পণ্য বাংলাদেশে নিয়ে এসে ফেসবুক ও সামাজিক যোগাযোগমাধ্যমে লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে উচ্চমূল্যে বিক্রি করছে।

এই সকল পণ্যের বাজারমূল্য সম্পর্কে সিআইডি কর্মকর্তা বলেন, ১২ লাখ টাকার অবৈধ উদ্দীপক টয় সামগ্রী উদ্ধার করেছি। কিন্তু এগুলোর প্রকৃত মূল্য এর অর্ধেকের চেয়েও কম। ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে এসব পণ্য বিক্রির কার্যক্রম চলছে। যেমন লাইকি, টিকটক ব্যবহার করে একটি ক্লোজড গ্রুপ তৈরি করে, হোটেল, রেস্টুরেন্ট, ডিজে পার্টির আড়ালে এ ধরনের কর্মকাণ্ড চলছিল। এই চক্রের কয়েকটি ওয়েবসাইট আছে। ওই ওয়েবসাইটে যে কেউ প্রবেশ করলেই প্রলুব্ধ হয়ে যাবে। তবে তারা বিশেষত ত্রিশোর্ধ্ব একটি গ্রুপকে টার্গেট করে এসব নিষিদ্ধ পণ্য বিক্রি করত। তাছাড়া একাকীত্ব জীবন-যাপন করছে যারা তারাও টার্গেট চক্রটির।

এসব পণ্য আমদানি নিষেধ থাকা সত্ত্বেও দেশে আসার ক্ষেত্রে কাস্টমস দায় এড়াতে পারে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পুলিশ কর্মকর্তা বলেন, এ ব্যাপারে অনুসন্ধান মাত্র শুরু করেছি। বিষয়টি তদন্ত চলছে।

অনুশকার শরীরে ফরেন বডির উপস্থিতি সম্পর্কে কীভাবে নিশ্চিত হওয়া গেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ময়নাতদন্তে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ জানিয়েছেন ওই ছাত্রীকে নির্যাতন করার সময় ফরেন বডির ব্যবহার ছিল। আর তাতে অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে এবং পরে সে মারা গেছে।