রাজধানীতে তীব্র যানজট সৃষ্টি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। প্রায় সব সড়কই কার্যত স্থবির হয়ে আছে যানবাহনগুলো। যানবাহনে আটকা পড়ে আছে অসংখ্য মানুষ।

যানজটের কারণ হিসেবে ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় শহীদ মিনারে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা জানানো, বিকেলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও প্রাক্তন মন্ত্রী আ স ম হান্নান শাহের মরদেহ দেশে আসা নিয়ে দলটির নেতা-কর্মীদের ব্যস্ততা এবং সকালে কিছু সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি- এই তিন কারণে রাজধানীজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে মঙ্গলবার বিকেলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় সৈয়দ শামসুল হকের। বুধবার সকাল ১০টা ১৫ মিনিটে তেজগাঁওয়ে চ্যানেল আইয়ের প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তার মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য নেওয়া হয় বাংলা একাডেমিতে। সেখান থেকে বেলা ১১টায় সৈয়দ হকের কফিন নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ শেষবারের মতো বিদায় জানাচ্ছে সব্যসাচী এই লেখককে। এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদও তার মরদেহে শ্রদ্ধা জানান। কার্যত রাষ্ট্রপতির আগমন এবং গমনকে কেন্দ্র করে তখন থেকেই যানজট সৃষ্টি হয় বিভিন্ন এলাকায়।

এদিকে মঙ্গলবার ভোরে সিঙ্গাপুরের র‌্যাফেলস হার্ট সেন্টার নামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আ স ম হান্নান শাহ শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বিকেল ৫টার দিকে তার মরদেহ দেশে আসার কথা রয়েছে। তার মরদেহ দেশে আসা নিয়ে এরই মধ্যে বিএনপির নেতা-কর্মীরা ছুটছেন বিমানবন্দরের দিকে। এটিকেও যানজট সৃষ্টির অন্যতম কারণ হিসেবে বলছেন ট্রাফিক পুলিশ কর্মকর্তা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বাদ জোহর নয়াপল্টনে জানাজা শেষে শুক্রবার গাজীপুর কাপাসিয়ার পারিবারিক কবরস্থানে বর্ষীয়ান এই নেতাকে দাফন করা হবে।

যানজটের কারণে অনেককে হেঁটে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। কেউ কেউ বাসে চাপলেও দীর্ঘক্ষণ যানজটে আটকে থাকার পর গাড়ি থেকে নেমে হাঁটতে শুরু করেন। এমনকি কাউকে ফুল হাতে শহীদ মিনারের দিকে যেতেও দেখা গেছে।

রাজধানীর বাটা সিগন্যালে যানজটে আটকা পড়া শিক্ষার্থী আবদুর রহিম নামের একজন জানান, বাসে করে এক ঘণ্টায় তিনি ঝিগাতলা থেকে বাটা সিগন্যালে এসে পৌঁছেছেন।

একই অবস্থা রাজধানীর অন্যান্য সড়কেরও। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রাজধানীর যানজট পরিস্থিতি অপরিবর্তিত ছিল।