রমজান মাসের বিশেষত্ব অনেক

নিউজ ডেক্স: রমজান মাস অত্যন্ত মর্যাদাশীল ও বরকতপূর্ণ। এ মাসের বিশেষত্ব অনেক। মানব জাতির মুক্তির সনদ কোরআন মজিদ একত্রে লাওহে মাহফূয থেকে প্রথম আসমানে বাইতুল ইজ্জতে অবতীর্ণ হয় এ মাসেই। রাসূলে করিম (সা.)-এর নিকট সর্বপ্রথম এ মাসেই ওহি অবতীর্ণ হয়। এ প্রসঙ্গে কোরআন মজিদে আল্লাহতায়ালা এরশাদ করেন- ‘রমজান মাসই হল সে মাস যাতে নাজিল করা হয়েছে কোরআন, যা মানুষের জন্য হেদায়াত এবং সত্যপথযাত্রীদের জন্য সুস্পষ্ট পথনির্দেশ। -(সূরা বাকারা, ১৮৫)

রমজান মাসে রহমতের দরজা উন্মুক্ত করে দেওয়া হয়। হাদিসে আছে- ‘রমজন মাস শুরু হলেই রহমতের দরজা খুলে দেওয়া হয়।’ –(সহীহ মুসলিম)। অন্য এক হাদীসে এ মাসের ফজিলত সম্পর্কে বলা হয়েছে- ‘রমজন মাসের শুভাগমন উপলক্ষে জান্নাতের দরজাসমুহ উন্মুক্ত এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়। আর শয়তানকে করা হয় শৃংখলাবদ্ধ।’ (-বোখারি ও মুসলিম)

এ মাসে বেশি বেশি ইবাদত ও ইস্তেগফারের মাধ্যমে মুক্তির পরওয়ানা লাভ করার সুবর্ণ সুযোগ রয়েছে। কেননা এটি জাহান্নাম থেকে নাজাত লাভের মাস। হাদিস শরিফে এসেছে- ‘আল্লাহ তাআলা প্রত্যহ ইফতারের সময় অসংখ্য ব্যক্তিকে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন।’ -(মুসনাদে আহমদ)

সুতরাং এ মাসে মুমিনের কর্তব্য বেশি বেশি ইবাদতের মাধ্যমে আল্লাহ তাআলার নৈকট্য অর্জনের চেষ্টা করা এবং তওবা-ইস্তেগফারের মাধ্যমে মুক্তির সনদ লাভে সচেষ্ট হওয়া।

সাধারণতঃ ব্যবসায়ীদের একটি বিশেষ মৌসুম থাকে যখন তাদের ব্যবসা জমজমাট ও লাভজনক হয়। তখন বছরের অন্য সময়ের চেয়ে অনেক বেশি মুনাফা বা আয় হয়। তেমনি আখেরাতের ব্যবসায়ীদের জন্য আখেরাতের সওদা করার উত্তম মৌসুম হচ্ছে এই রমজান মাস। কেননা এ মাসে প্রতিটি আমলের অনেক গুণ বেশি সওয়াব পাওয়া যায়। নবী করীম (সা.) এরশাদ করেন- ‘রমজানের ওমরা হজ্জ সমতুল্য।’ –(জামে তিরমিযী ও আবু দাউদ)

রমজানের রোজার সওয়াব সম্পর্কে আল্লাহ তাআলা নিজেই এরশাদ করেন- ‘নিশ্চয় রোজা আমার জন্য, আর এর প্রতিদান স্বয়ং আমিই দিব।’ –(সহীহ মুসলিম)। আর এ সওয়াবের পরিমাণ যে কত তা একমাত্র তিনিই জানেন।

এ মাস রহমত, বরকত, মাগফিরাত, জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভের মাস। তাই এমন মাস পেয়েও যে ব্যক্তি স্বীয় গুনাহ মাফ করাতে পারল না সে খুব হতভাগা। হাদীস শরীফে এসেছে- ‘নবী করিম (সা.) একদিন মিম্বরে উঠে আমিন, আমিন, আমিন বললেন। তখন এ বিষয়ে তাঁর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, জিবরাঈল (আ.) আমাকে বললেন- ওই ব্যক্তি ধ্বংস হোক যে পিতা-মাতা উভয়কে অথবা একজনকে পেয়েও (তাদের খেদমত করে) জান্নাতে প্রবেশ করতে পারল না- তখন আমি বললাম, আমিন। অতঃপর তিনি বললেন, ওই ব্যক্তি ধ্বংস হোক যে রমজান পেয়েও নিজের গুনাহ মাফ করাতে পারল না- আমি বললাম, আমিন। জিবরাঈল আবার বললেন, ওই ব্যক্তি ধ্বংস হোক যার নিকট আমার নাম আলোচিত হল অথচ সে আমার ওপর দুরূদ পড়ল না- আমি বললাম, আমীন। -(আল আদাবুল মুফরাদ, সহীহ ইবনে হিববান)

হাদিস শরিফ থেকে জানা যায় যে, গুনাহ থেকে সর্বতোভাবে বেঁচে থাকা ছাড়া রোজা পূর্ণাঙ্গ হয় না। তাই রোজা নিখুঁতভাবে আদায়ের উদ্দেশ্যে মুমিন যখন গুনাহ থেকে বেঁচে থাকার চেষ্টা করে তখন আল্লাহ তাআলা নিজ অনুগ্রহে তাকে তাকওয়া ও পরহেজগারির শক্তি দান করেন। এ জন্য সব গুনাহ থেকে, বিশেষ করে গিবত, কুদৃষ্টি, কুচিন্তা, হারাম পানাহার ইত্যাদি থেকে বেঁচে থাকা প্রত্যেক মুসলিমের একান্ত কর্তব্য।

রমজানের হক আদায় এবং রোজার প্রকৃত উপকারিতা পেতে হলে মিথ্যা বলা, গিবত, কুদৃষ্টি, হারাম উপার্জন, অশ্লীল গানবাজনাসহ যাবতীয় গুনাহ থেকে আমাদের বিরত থাকা কর্তব্য। আর এটাই প্রকৃত রোজা। আল্লাহ জাল্লা শানুহু আমাদের সবাইকে প্রকৃত রোজা পালনে তাওফিক দান করুন। -আমিন।