যৌনপল্লিতে চাঁদাবাজি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবিদেক : যৌনপল্লিতে চাঁদাবাজি বন্ধের দাবি জানিয়েছে সেক্স ওয়ার্কার নেটওয়ার্ক।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংগঠনটির নেতারা এ দাবি জানান।

সেক্স ওয়ার্কার নেটওয়ার্কের সাধারণ সম্পাদক চুমকি বেগম বলেন, যৌনপল্লিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রাজনৈতিক দলের নেতারা অত্যাচার, নিপীড়ন, চাঁদাবাজি ও হয়রানি করছে। দ্রুত এসব হয়রানি বন্ধের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, যৌনপল্লি উচ্ছেদ বন্ধ এবং উচ্ছেদের কারণে ক্ষতিগ্রস্ত যৌনকর্মীদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের যথাযথ ব্যবস্থা নিতে হবে। বৈষম্যমূলক আইন বিলোপ করতে হবে। বাংলাদেশের একজন সাধারণ নাগরিক হিসেবে সুস্থ, সুন্দর ও মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার দিতে হবে। যৌনকর্মীদের সরকারি সেবা ও অর্থনৈতিক সুযোগ দিতে হবে। যৌনকর্মীদের পারিবারিক ও সামাজিক নির্যাতন বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, নিজেদের স্বার্থ চরিতার্থে এক শ্রেণির মতলববাজ ও স্বার্থান্বেষী মানুষ দেশের আটটি যৌনপল্লি উচ্ছেদ করেছে। অন্য যৌনপল্লিগুলো উচ্ছেদের চেষ্টা করছে। ফলে সেখানকার যৌনকর্মীরা সবসময় আতঙ্কের মধ্যে আছেন। আইনশৃঙ্খলা বাহিনীর নিষ্ঠুর আচরণে যৌনালয়ে খরিদ্দার আসতে পারছেন না। ফলে সেখানে তারা মানবেতর জীবনযাপনে বাধ্য হচ্ছেন।

সংবাদ সম্মেলনে সেক্স ওয়ার্কার নেটওয়ার্কের সহসভাপতি ইভান আহমেদ, হাসাবের নির্বাহী পরিচালক আলীসন সুব্রত বাড়ৈ, প্রোগ্রাম অফিসার মো. মনিরুল ইসলাম, যশোর যৌনপল্লির রানিসহ বেশ কয়েকজন যৌনকর্মী উপস্থিত ছিলেন।