যে ৪ খাবার খালি পেটে খাওয়া উচিত না

ওজন কমানোর জন্য ডায়েট বেছে নেন। ডায়েট অনেকটা নির্ভর করে সকালের নাস্তার ওপর। অনেকে আবার ডায়েট করতে গিয়ে খালি পেটে এমন কিছু খাওয়ার খায় যার ফলে অ্যাসিডিটি এবং পেটে জ্বালা হতে পারে। একই সঙ্গে এমন কিছু খাবারও রয়েছে যা আপনার ডায়েটের স্বপ্ন ভেঙে দিতে পারে।

যে ৪ খাবার খালি পেটে খাওয়া উচিত নয়

১।  সফট ড্রিঙ্ক: সফট ড্রিংকস কখনো খালি পেটে খাওয়া উচিত নয়। যদিও এই পানীয়গুলো স্বাস্থ্যের পক্ষে ভালো না, তবে খালি পেটে পান করলে ক্ষতির আরও বেশি হতে পারে। খালি পেটে এগুলি পান করার ফলে গ্যাস এবং বমি বমি ভাব দেখা দেয়। সফট ড্রিংকসের পরিবর্তে খালি পেটে লেবুর সরবত পান করুন এটি ওজন হ্রাসেও সহায়ক। তবে খালি পেটে না পান করাই ভালো।

২।  টক ফল: কখনও কখনও খালি পেটে টক ফল খাবেন না। এর ফলে শরীরে প্রচুর অ্যাসিড তৈরি হয়। খালি পেটে টক ফল খেলে অতিরিক্ত ওজন জমতে শুরু করতে পারে। টক ফলের পরিবর্তে, দিনটি কিসমিস বা ভেজানো বাদাম খাওয়ার মাধ্যমে শুরু করা ভাল।

৩।  কোল্ড ড্রিংকস: সকালে ঘুম উঠে কখনো কোল্ট ড্রিংকস খাওয়া উচিত নয়। কোল্ড কফি বা আইস টি পান করা আপনার হজম ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। পরিবর্তে হালকা গরম জল, লেবু বা আদা চা নিন। এই তিনটি জিনিস ওজন কমানোর পাশাপাশি হজম শক্তি বাড়িয়ে তোলে।

৪।  মশলাদার খাবার: সকাল থেকে খালি পেট থাকার পরে, প্রাতঃরাশের পর মশলাদার খাবার খেলে আপনার পেট জ্বালা হতে পারে। মশলাদার খাবার খেয়ে পেটে অম্বলও হতে পারে। প্রাতঃরাশ সবসময় হালকা এবং সহজ হওয়া উচিত।