যুব সম্প্রদায়কে সকল অপরাধ থেকে বিরত থাকতে হবেঃ প্রধানমন্ত্রী

যুব সম্প্রদায়কে সকল অপরাধ থেকে বিরত থাকতে হবেঃ প্রধানমন্ত্রী

মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে সরকারের কঠোর অবস্থান অব্যাহত থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি বলেন, যুব সম্প্রদায়কে সব ধরনের অপকর্ম থেকে বিরত থাকতে হবে।

রোববার (১ নভেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে বঙ্গবন্ধু যুব দিবস উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

এ সময় আসছে শীতে করোনা প্রতিরোধে দেশের সব স্থল ও বিমান বন্দরে স্বাস্থ্য পরীক্ষা চালু করার পাশাপাশি কোয়ারেন্টাইন জোরদার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলমান মহামারি করোনা ভাইরাস প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, করোনার প্রভাব সব দেশে আবারো ব্যাপক ভাবে দেখা দিচ্ছে। ইউরোপের অনেক দেশ লক-ডাউন দিচ্ছে। তাই আমাদের সবাইকেও এখন সুরক্ষিত থাকতে হবে। আমাদেরকেও এখন সজাগ থাকতে হবে। সারাক্ষণ মাস্ক পরে থাকবেন তেমনটা নয়। কিন্তু যখন কারও সঙ্গে মিশবেন এবং জনসমাগম বা মার্কেটে যাবেন, তখন মাস্ক পরে অবশ্যই নিজেকে সুরক্ষিত করবেন। এখন থেকে যারাই দেশের বাইরে থেকে আসবে তাদের সবাইকে কোয়ারেন্টাইনে রাখতে হবে। তাদের সবার করোনা টেস্ট করাতে হবে। বিমানবন্দর থেকে শুরু করে সব স্থল বন্দরে কেউ প্রবেশ করতে গেলেই চেক করতে হবে করোনা ভাইরাস নিয়ে কেউ দেশে ঢুকছে কিনা।

সরকার প্রধান আরও বলেন, অর্থনীতির গতি অনেকটা সচল আছে যা অনেক উন্নত দেশও করতে পারছে না। তাছাড়া আমাদের অনেকগুলো মেগা প্রজেক্ট, সেগুলোও এগিয়ে যাচ্ছে। যেমন- পদ্মা সেতুর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে অর্থনীতি গতিশীলতা পেয়েছে। আমরা এখন উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। মাথাপিছু আয় ২ হাজার ৬৪ ডলারে উন্নীত হয়েছে। আমাদের রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার। আমরা বিদেশি বিনিয়োগ আনার জন্য বিশেষ তহবিল করে দিচ্ছি।

যুব সমাজের উদ্দেশ তিনি বলেন, ‘একটা ডিগ্রি নিয়েই চাকরির পেছনে না ঘুরে নিজে কীভাবে কিছু করা যায়, নিজে কাজ করবো আরও ১০ জনকে চাকরি দেব, নিজে উদ্যোক্তা হবো- এ কথাটা মাথায় রাখতে হবে।