যুক্তরাষ্ট্রে মানুষের গণজমায়েত, তবে কি করোনা নেই!

আক্রান্ত ও মৃতের দিক দিয়ে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে করোনার তোয়াক্কাই করছে না সাধারণ মার্কিনিরা। ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকতে ধর্মীয় অনুষ্ঠানে গণজমায়েত থেকে সংক্রমণ বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, করোনা নিয়ন্ত্রণে বিশ্ব নেতাদের আবারো এক হয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বব্যাপী সবশেষ একদিনে দুই লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন সাড়ে চার হাজারের বেশি।

ক্যালিফোর্নিয়ার নিউপোর্ট সাগরতীরে হাজার হাজার মানুষের এমন জমায়েত দেখে বোঝার উপায় নেই করোনা মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। পুলিশ যেন অসহায়। সামাজিক দূরত্ব ও মাস্ক পড়ার বাধ্যবাধকতা থাকলেও সাড়া দেননি কেউই।

করোনা নিয়ে সাধারণ মানুষের এমন উদাসীনতার কারণে দেশটিতে পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা বিশেষজ্ঞদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সাধারণ মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে মহামারি মোকাবিলায় বিশ্ব নেতাদের এক হয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরপরই এখন ব্রাজিলের অবস্থান। সবশেষ একদিনে দেশটিতে সাতশ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২১ হাজারের বেশি।

এদিকে কিউবায় করোনায় রেকর্ড আক্রান্তের পর বেশ কিছু অঞ্চলে নতুন করে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। হাভানা রেস্তোরাঁ, পানশালা ও পুলগুলো আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে। গণপরিবহন বন্ধের পাশাপাশি সমুদ্র সৈকত ভ্রমণেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দুদিন আগেই করোনা ছাড়া শততম দিন পার করা নিউজিল্যান্ডের একটি গ্রাম লকডাউন করা হয়েছে। ক্রাইস্টচার্চের ঐ গ্রামের কয়েকজনের দেহে করোনার উপসর্গ পাওয়ার কথা জানিয়েছে গণমাধ্যম।

করোনার উৎপত্তিস্থল চীনকেও আবার নতুন করে ভাবাচ্ছে কোভিড নাইন্টিন। দেশটিতে সবশেষ একদিনে প্রায় অর্ধশত মানুষের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছেন।