যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিদের জন্য বিশেষ ফ্লাইট

বিশেষ প্রতিবেদকঃ মার্কিন যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিদের জন্য একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১৪ অথবা ১৫ মে সেখান থেকে বাংলাদেশি নাগরিকরা দেশে ফিরবেন।

মঙ্গলবার (৫ মে) নিউইয়র্কের কনস্যুলেট জেনারেল অফিসের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের স্বদেশ প্রত্যাবর্তনের লক্ষ্যে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্ক ও লস এঞ্জেলসের বাংলাদেশ কনস্যুলেটের সঙ্গে সমন্বয়ে কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইট পরিচালনের উদ্যোগ গ্রহণ করেছে। এ ফ্লাইটটি আগামী ১৪ অথবা ১৫ মে যুক্তরাষ্ট্র থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করার সম্ভাবনা রয়েছে।

এর আগে বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন, ডিসি এবং নিউইয়র্ক ও লস এঞ্জেলেসের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের অবস্থান সংক্রান্ত তথ্য চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক তাদের নিজ নিজ খরচে বিশেষ ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশে ফিরে যাওয়ার প্রত্যাশায় অত্র দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করে।

ন্যূনতম সংখ্যক যাত্রীর টিকিট ক্রয় স্বাপেক্ষে ওয়াশিংটন ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট অথবা নিউইয়র্কের জন এফ কেনেডি এয়ারপোর্ট থেকে আগামী ১৪ অথবা ১৫ মে এ বিশেষ ফ্লাইট পরিচালনের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়, ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্ক ও লস এঞ্জেলেসের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল সমন্বিতভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ফ্লাইটের প্রতিটি ইকোনমি ক্লাস (সুলভ শ্রেণী) টিকিটের মূল্য আনুমানিক ২ হাজার ২০০ মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

এ বিশেষ ফ্লাইটে নিজ খরচে দেশে ফিরতে আগ্রহী বাংলাদেশি নাগরিকরা আগামী ৮ মের মধ্যে ঢাকার Oryx Aviation Ltd.-এর অনলাইন পোর্টাল http://galaxyaviationbd.com/airticket/ এর মাধ্যমে রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় করে ওই ফ্লাইটে আসন নিশ্চিত করতে পারবেন। রেজিস্ট্রেশন ও টিকিট ক্রয় সংক্রান্ত জিজ্ঞাসা ও সহযোগিতার জন্য সরাসরি Oryx Aviation Ltd.-এর ই-মেইল ([email protected]) অথবা হোয়াট্সঅ্যাপ ফোন নম্বরে (+৮৮০১৭১৩০৯৪৬৬৪) যোগাযোগ করা যেতে পারে। নিবন্ধিত ও টিকিট ক্রয়কৃত যাত্রীদের চূড়ান্ত সংখ্যা নিশ্চিত হবার পরই Oryx Aviation Ltd. ফিরতি ই-মেইল যোগে সব যাত্রী বরাবর ইস্যুকৃত টিকিট ও ফ্লাইট সংক্রান্ত ও অন্য তথ্যাদি পাঠাবে।

যে সমস্ত আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা নিজ খরচে ওই বিশেষ প্লেনযোগে বাংলাদেশে ফিরে যাওয়ার আগ্রহ ব্যক্ত করে ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্ক ও লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের দপ্তরে ই-মেইল পাঠিছেয়েন, সেসব আগ্রহী যাত্রীদের তালিকা অত্র দূতাবাস থেকে Oryx Aviation Ltd. বরাবর ইতোমধ্যে পাঠানো হয়েছে। তবে কেবলমাত্র দূতাবাসে এ ই-মেইল পাঠানোর মাধ্যমেই স্বয়ংক্রিয়ভাবে কোনো আগ্রহী যাত্রী এ বিশেষ ফ্লাইটে ভ্রমণের নিশ্চয়তা প্রাপ্ত হবেন না। ওই বিশেষ ফ্লাইটের আসন সংখ্যা সীমিত হওয়ায় Oryx Aviation Ltd.-এর অনলাইন ওয়েব পোর্টাল http://galaxyaviationbd.com/airticket/এর মাধ্যমে ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে রেজিস্ট্রেশন সম্পন্ন ও টিকিট ক্রয় করেই ওই প্লেনে আসন নিশ্চিত করতে হবে।

কাতার এয়ারওয়েজের এ বিশেষ ফ্লাইটে শর্ত সাপেক্ষে নিজ খরচে বাংলাদেশে প্রত্যাবর্তন ইচ্ছুক যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আটকে পড়া বাংলাদেশি নাগরিককে আগামী ৮ মের মধ্যে সরাসরি বাংলাদেশে Oryx Aviation Ltd. -এর (http://galaxyaviationbd.com/airticket/) পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন, টিকিট ক্রয় এবং ওই বিশেষ প্লেনে আসন সংরক্ষণের জন্য অনুরোধ করা হয়েছে।