যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করেছেন।

ট্রাম্পের দায়িত্ব গ্রহণের এক মাস আগেই রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রসঙ্গে ফ্লিন রাশিয়ার রাষ্ট্রদূত সেরগেই কিসলিয়াকের সঙ্গে আলোচনা করেছিলেন বলে বিতর্ক চলছিল। এই বিতর্কের মধ্যেই সোমবার রাতে তিনি পদত্যাগ করেন।

বিতর্কিত এ বিষয় সম্পর্কে ট্রাম্প তার মুখপাত্রের মাধ্যমে জানান, বিষয়টি তিনি পুনর্বিবেচনা করেছেন এবং ভাইস প্রেসিডেন্ট পেনসের সঙ্গে কথা বলেছেন। এর এক ঘণ্টা পরই ফ্লিন তার পদত্যাগপত্র জমা দেন।

ফ্লিনের পদত্যাগের পর অবসরপ্রাপ্ত জেনারেল কেইথ কেলগকে ভারপ্রাপ্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে ওই পদের জন্য সিআইএ-র প্রাক্তন পরিচালক ডেভিড পেট্রাউসকে নিয়োগের বিষয়ে বিবেচনা করা হচ্ছে বলে জানান হোয়াইট হাউজের এক কর্মকর্তা।

অভিযোগ ওঠার পর ফ্লিন প্রথমে বলেছিলেন, রুশ রাষ্ট্রদূত কিসলিয়াকের সঙ্গে নিষেধাজ্ঞা নিয়ে তার কোনো কথা হয়নি। পরে ফ্লিনের একজন মুখপাত্র বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল কি না, তা এখন তার মনে নেই।

অবসরপ্রাপ্ত জেনারেল মাইকেল ফ্লিন ভোটের প্রচারের দিনগুলোতে জাতীয় নিরাপত্তাসম্পর্কিত বিষয়গুলোতে ট্রাম্পের পরামর্শক হিসেবে কাজ করেছেন। কখনো কখনো ট্রাম্পের প্রচার সমাবেশে সূচনা বক্তব্যও আসতে দেখা গেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার সাবেক এই প্রধানকে।