যশোর কেন্দ্রীয় কারাগারে গোসল করতে গিয়ে ভারতীয় নাগরিকের মৃত্যু

যশোর কেন্দ্রীয় কারাগারে বন্দি শামীম ওরফে সমীর (৩০) নামে ভারতীয় এক নাগরিকের মৃত্যু হয়েছে। বুধবার (৬ জানুয়ারি) সকালে কারাগারের ভেতরে গোসল করতে গিয়ে মারা যান তিনি।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

মৃত সমীর ভারতের উত্তর প্রদেশের বলরামপুর জেলার গাইশ্রী থানার জুনেতাপুর শ্রীনগরের ধনেন্দ্র নাথের ছেলে।

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার তুহিন কান্তি খান জানান, সমীর রাঙামাটি জেলার ভারত সীমান্ত দিয়ে অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করে। এরপর পুলিশ তাকে আটক করে অনুপ্রবেশের অভিযোগে মামলা দিয়ে কারাগারে পাঠায়। ওই মামলায় রাঙামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২০১৯ সালে ৬ মার্চ সমীরকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড দেন। এরপর থেকে তিনি ফেনি কারাগারে ছিলেন। ২০২০ সালের মার্চ মাসে সমীরকে ফেনি কারাগার থেকে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। সমীরের সাজার মেয়াদ শেষ হওয়ায় তাকে নিজ দেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে তিনবার চিঠি দেওয়া হয়। কিন্তু কোনো সাড়া না মেলায় সে কারাগারেই বন্দি ছিল। বুধবার সকালে তিনি গোসল করতে গেলে মাথা ঘুরে পড়ে যান। এরপর তাকে দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক জানান, সমীরকে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার মৃত্যু হতে পারে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরই মৃত্যুর প্রকৃত কারণ বলা সম্ভব হবে।