করোনা ভাইরাস

যশোরে একদিনে ৪৯ রোগী শনাক্ত

যশোরের মণিরামপুর

যশোরে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন করে ৪৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। যা এখন পর্যন্ত যশোরে একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের সংখ্যা।

বুধবার (২৪ জুন) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের প্রকাশিত ফলাফলে এ তথ্য জানা গেছে।

যশোরে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪২০ জনে। আর সুস্থ হয়েছেন ১৪৪ জন। মারা গেছেন দুই জন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার জানান, বুধবার জিনোম সেন্টারে যশোরের ১৪১ জনের নমুনা পরীক্ষা করে ৪৯ জনের, নড়াইলের ১১ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের, ঝিনাইদহের ৪৯ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের, বাগেরহাটের ১০৩ জনের নমুনা পরীক্ষা করে ২৯ জনের, মাগুরায় ২১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের ও সাতক্ষীরার ২৩ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের নমুনাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, যবিপ্রবি ল্যাবের ফলাফলে বুধবারে যশোরে ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এসব রোগীর বর্তমান বাসস্থান লকডাউনের পাশাপাশি তাদের আইসোলেশনে রাখা হচ্ছে।

তিনি আরও বলেন, সংক্রমণের ভিত্তিতে গতকাল মঙ্গলবার থেকে যশোরের ২৪ টি এলাকায় রেড জোন এবং লকডাউন কার্যকর করা হয়েছে। নতুন আক্রান্তদের ক্ষেত্রেও প্রয়োজনে একই পদ্ধতি অনুসরণ করা হবে।

এর আগে যশোরে লকডাউন কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটি। তবে ওয়ার্ড এবং ইউনিয়ন ধরে যেভাবে রেড জোন ঘোষণা করা হচ্ছে, সেই পুরো এলাকা লকডাউন না করে সীমিত আকারে করা হবে। অর্থাৎ যে বাড়িতে করোনাভাইরাস আক্রান্ত রোগী আছেন, সেই বাড়ি ও সংলগ্ন কিছু এলাকায় লকডাউন কার্যকর করা হবে।

মঙ্গলবার দুপুরে জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ এ সভায় সভাপতিত্ব করেন। সভায় আরও ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, করোনা সংক্রান্ত সেনা তৎপরতায় দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. কর্নেল নিয়ামুল, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন ও যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন।