যন্ত্রণা সাদ্দাম নামের

আন্তর্জাতিক ডেস্ক : ১০ বছরেরও বেশি সময় আগে ইরাকের ক্ষমতাচ্যুক প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের ফাঁসি কার্যকর করা হয়েছে। তবে ভারতের এক তরুণের জীবনে সেই সাদ্দাম হোসেনের ছায়া এখনো পিছু ছাড়েনি। স্রেফ সাদ্দাম হুসেন নামের কারণেই চাকরি মিলছে না সেই তরুণের।

ঝাড়খণ্ডের জামশেদপুরের বাসিন্দা সাদ্দাম একজন মেরিন ইঞ্জিনিয়ার। দাদা ভালবেসে তার নাম রেখেছিলেন সাদ্দাম হুসেন। স্কুল ও কলেজ জীবনে সবই ঠিক ছিল। নাম নিয়ে কোনো সমস্যার মুখে পড়তে হয়নি। তামিলনাড়ুর নুরুল বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বেরোনোর পরে চাকরি জোটাতে গিয়েই যত সমস্যা। আর সেই সমস্যার মূল কারণ তার নাম। এই নামের কারণেই এক বা দু’বার নয়, ৪০ বার তার চাকরির আবেদন বাতিল হয়ে গিয়েছে।

সাদ্দাম বলেন, ‘প্রথম ছ’মাস বুঝেই উঠতে পারিনি কেন আমার আবেদন পত্র বাতিল করা হচ্ছে। পরবর্তীতে যে সব সংস্থায় আবেদন বাতিল হয়েছে, সেই সব সংস্থার মানবসম্পদ বিভাগের সঙ্গে কথা বলে আসল বিষয়টা জানতে পারি। তারা জানায় নামের কারণেই আবেদন বাতিল করা হয়েছে।’

সাদ্দাম জানান, একটা সময় নামটাই তার কাছে দুঃস্বপ্নের মতো লাগছিল। এই সমস্যা থেকে মুক্তি পেতে আইনি সাহায্যে নিজের নাম বদলে সাজিদ রাখেন সাদ্দাম। ড্রাইভিং লাইসেন্স,ভোটার কার্ড, পাসপোর্ট সব কিছুতেই নাম পরিবর্তন হয়। নাম পরিবর্তন করে ভেবেছিলেন এ যাত্রায় হয়তো মুক্তি মিলতে যাচ্ছে। কিন্তু সাদ্দাম যে বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছেন, সেই নুরুল বিশ্ববিদ্যালয়, তাদের দেওয়া সার্টিফিকেটে নাম পরিবর্তন করতে অস্বীকার করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যুক্তি দেখায়,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে সার্টিফিকেটে নাম পরিবর্তন না হলে তারা কোনোভাবেই সার্টিফিকেটে নাম পরিবর্তন করবেন না। হতাশ হয়ে সাদ্দাম শেষ পর্যন্ত ঝাড়খণ্ড আদালতের দ্বারস্থ হয়েছেন। আগামী ৫ মে এই মামলার শুনানি।

শুধু সাজ্জাদ নয়, এই সাদ্দাম নাম নিয়ে ঝামেলায় পড়তে হচ্ছে ইরাকের অসংখ্য লোককে ভুগতে হচ্ছে। দেশটির আনবার প্রদেশের রামাদি শহরে সাংবাদিক হিসেবে কর্মরত রয়েছেন এমনই এক সাদ্দাম। তিনি জানিয়েছেন, তারা বাবা সরকারি চাকরি করতেন। সাদ্দামের পতনের পর তার বাবা নিজের দপ্তরের প্রধানকে বোঝাতে পারেননি যে তিনি বাথ পার্টির সদস্য নন। আর এ কারণেই তাকে চাকরিচ্যুত হতে হয়েছে।

দেশটিতে বাস করা সাদ্দাম নামের বেশ কয়েকজনের অবস্থা এর চেয়েও ভয়াবহ। এদের একজন জানিয়েছেন, একবার শিয়া মিলিশিয়ারা তাকে আটক করেছিল। তারা তাকে হাটু মুড়ে বসতে বাধ্য করে এবং মাথায় বন্দুকের নল ঠেকিয়েছিল হত্যার জন্য। সৌভাগ্যবশতঃ বন্দুকটি জ্যাম হয়ে যাওয়ায় গুলি বের হয়নি।