মোরেলগঞ্জে সামান্য বৃষ্টি ও জোয়ারে পানিতে ডুবে যায় মাদ্রাসার মাঠ

মোরেলগঞ্জ প্রতিনিধিঃ বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের এইচভিএস হাজী নূরউদ্দিন দাখিল মাদ্রাসা খেলার মাঠ সামান্য বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে যায়। যার কারনে প্রত্যহিক সমাবেশ সহ খেলাধুলায় শিক্ষার্থীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ ছাড়াও রয়েছে আসবাবপত্র ও অবকাঠামো সমস্যায় ভুগছে এ মাদ্রাসাটি।
মোরেলগঞ্জ থেকে বয়ে যাওয়া তেতুলবাড়িয়া খালের পার্শ্বে হোগলপাতি গ্রামে এ মাদ্রাসাটির অবস্থান। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়ে মাদ্রাসাটি এমপিও ভূক্ত হয়ে সুনামের সাথে চলে আসছে । পাশে রয়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় । এ বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও মাদ্রাসার মাঠ ব্যবহার করতে হয়। সামান্য জোয়ার আর বৃষ্টিতে মাঠ ভরে যাওয়ায় শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হয়। কাঁদা পানির জন্য প্রতিদিনের সমাবেশ মাদ্রাসার বারান্দায় করাতে হয়। মাদ্রাসার সহকারি শিক্ষক (বিপিএড)জাহিদুল ইসলাম লিটন জানান, লেখাপড়ার পাশাপাশি শিশুদের প্রতিভা বিকাশে খেলাধূলার বিকল্প নেই। কিন্তু মাদ্রাসার মাঠ জোয়ার ও বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় বিঘিœত হচ্ছে। প্রতিবছর মাদ্রাসার প্রাক-প্রাথমিক, জেডিসি পরীক্ষায় বৃত্তি লাভ সহ দাখিল পরীক্ষায় ভালো ফলাফল করে আসছে শিক্ষার্থীরা। রয়েছে আইসিটি’র মাদ্রাসার ট্রেইনার শিক্ষক সহ ৬ জন আইসিটি ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকা । সরকারিভাবে ল্যাপটম সহ অন্যান্য সামগ্রী পাওয়া গেলেও অবকাঠামোগত সমস্যার কারনে আইসিটি ক্লাশ নিতে নানবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। রয়েছে আসবাবপত্রের সমস্যা।
মাদ্রাসার সাবেক সভাপতি আওয়ামীলীগ নেতা মোজাম্মেল হক জানান, মাদ্রাসার উন্নয়নে তেমন কোন সহযোগীতা পাওয়া য়ায়নি। তবে এ মাদ্রাসাটির মাঠ ভরাটের জন্য অর্থ বরাদ্ধের পাশাপশি অবকাঠামো নির্মানের জন্য সরকারি সহযোগীতা কামনা করেন। মাদ্রাসার সুপার মোঃ আব্দুল লতিফ শেখ বলেন, মাদ্রাসাটি অবকাঠামো চরম সমস্যার সম্মুখীন। বৃষ্টি হলে মাদ্রাসার বারান্দা ভিজে যায়। ক্লাশেও পানি পড়ে। শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘœ হচ্ছে। ২০০৭ সালে ঘুর্নিঝড় সিডরে বিধ্বস্ত হয়েছিল।