মোমের জন্য মৃত্যু

লাইফস্টাইলঃ এমনিতে নিরীহ, নাজুক, শিল্পিত। কেবল ঘরের শোভাবর্ধন নয়, সুগন্ধও এর বিক্রির অন্যতম কারণ। সুগন্ধী মোমবাতি এই মুহূর্তে অন্যতম গুরুত্বপূর্ণ লাইফ-স্টাইল আইটেম। উপহার সামগ্রী হিসেবেও এই মোমবাতি বিশেষ জনপ্রিয়তা পেয়েছে সাম্প্রতিক কালে।

কিন্তু তার সুদৃশ্য চেহারা আর সৌরভের আড়ালে কি ঘনীভূত রয়েছে কোনও ঘোরতর অমঙ্গল? একটি আন্তর্জাতিক টিভি চ্যানেলের স্বাস্থ্য সংক্রান্ত একটি শো-য় ব্রিটেনের ন্যাশনাল সেন্টার ফর অ্যাটমোসফেরিক সায়েন্স-এর রসায়নের অধ্যাপক প্রসঙ্গটি তোলেন এবং দেখান যে, সুগন্ধী মোমবাতি থেকে গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে।

ইংল্যান্ডের ইয়র্কের একটি গবেষক দল ৬টি বাড়িতে ৫ দিন ধরে একটি সমীক্ষা চালায়। সমীক্ষার লক্ষ্য ছিল, ক্ষতিকারক অর্গানিক কেমিক্যালগুলিকে চিহ্নিত করা। সেই বাড়িগুলি থেকে সংগৃহীত বাতাসের নমুনা গবেষকরা পরীক্ষাগারে নিয়ে যান এবং দেখেন, এক ধরনের লেমন ফ্লেভারে এমন কিছু রাসায়নিক পদার্থ রয়েছে, যা থেকে সমস্যা দেখা দিতে পারে।

লেবুর সুগন্ধ উৎপাদনকারী এই রাসায়নিকটি এমনিতে কিন্তু ক্ষতিকর নয়। ‘লিমোনেন’ নামের এই রসায়নটির সঙ্গে যদি অন্য কোনও রাসায়নিক মিশে তাকে ‘ফরমালডিহাইড’-এ পরিণত করে, তা হলে তা থেকে আক্রান্ত হতে পারে চোখ এবং ত্বক। গা-বমির ভাব জাগতে পারে। এমনকী, দীর্ঘমেয়াদী ব্যবহারে নাক ও গলার ক্যান্সার পর্যন্ত হতে পারে। নিরীহ ‘লিমোনেন’-কে ভয়াবহ ‘ফরমালডিহাইড’-এ পরিণত করতে পারে কিন্তু ঘরেরই বাতাস। তার উৎস কখনও রান্নাঘর, কখনও বা লিভিং রুম।

অতএব, সুগন্ধ বাছার আগে ভাবুন।