মোদির পায়ের নিচে রবীন্দ্রনাথ ঠাকুর!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পায়ের নিচে রাখা হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু থেকে শুরু করে রবীন্দ্রনাথ ঠাকুরকে। এই ছবিযুক্ত ব্যানার দিয়েই প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানানো হয়েছে পশ্চিমবঙ্গের বালুরঘাটের পতিরাম অঞ্চলের বিভিন্ন এলাকায়। আর তাতেই সমালোচনার ঝড় উঠেছে ভারতে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে এই পোস্টারগুলো টাঙানো হয়। বিজেপির দলীয় প্রতীক সংবলিত ওই ব্যানারের নিচে বালুরঘাটের বিজেপি দলীয় এমপি সুকান্ত মজুমদারের নাম লেখা আছে।

পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার পতিরাম অঞ্চলের বিভিন্ন এলাকায় প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়ে সুকান্ত মজুমদারের নামে নরেন্দ্র মোদির ফ্লেক্স ও কাটআউট দেখা যায়। এতে মোদির পূর্ণাবয়ব ছবি এবং নিচে নেতাজি সুভাষচন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, ঋষি অরবিন্দ, স্বামী বিবেকানন্দ ও ক্ষুদিরাম বসুর ছবি দেখা যায়। এই ফ্লেক্সের ছবিও দ্রুত সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে। শুরু হয় রাজনৈতিক বিতর্ক।

সুকান্তের দাবি, বিজেপিকে অপদস্থ করতেই এই কাজ করা হয়েছে। পরে পতিরাম পুলিশ ফাঁড়ি কর্তৃপক্ষ ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিলে এক ঘণ্টা পরে অবরোধ উঠে যায়।