মেহেরপুরের গাংনীর উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দীনের ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে

আল-আমীন,: গাংনী উপজেলা কৃষি অফিসার রইচউদ্দিনের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম- দুর্নীতির অভিযোগ উঠেছে।
উপজেলার পৌর সদরে অবস্থিত (মহিলা কলেজের মোড়ে) কৃষি অফিসের কোয়ার্টার ও ট্রেনিং সেন্টারে পৌর সভায় দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী কৃষি কর্মকর্তা শফিউল ইসলাম আবাসিক বসবাস করার কথা থাকলেও তিনি থাকেন না। সেখানে কৃষি অফিসার রইচউদ্দীন মাসিক ১ হাজার টাকা করে ভাড়া নিয়ে জোড়পুকুরিয়া ব্লকের শাহীন রেজা ও রামনগর ব্লকের আশরাফুন্নাহার কে কোয়ার্টারে আবাসিক ব্যবস্থা করে দিয়েছেন্। একই ভাবে কুমারীডাঙ্গা ব্লকের মতিয়ার রহমানকে মাসিক ২ হাজার টাকা ভাড়া চুক্তিতে ট্রেনিং সেন্টারে আবাসিকভাবে বসবাসের ব্যবস্থা করে ভাড়ার টাকা পকেঁটস্থ করছেন। এসব ক্ষেত্রে রইচউদ্দীনের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ পাওয়া গেছে।
সূত্রমতে আরো জানা গেছে, উপজেলার বামন্দী ইউনিয়নের রামনগর ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী কৃষি কর্মকর্তা আশরাফুন্নাহারকে অফিসের কাজে নিয়োজিত রেখে অফিস শেষে রাত অবধি কাজ করিয়ে নিচ্ছেন। অন্যদিকে রামনগর ব্লকের চ্াষীরা কৃষি অফিসের সকল ধরনের পরামর্শ থেকে বি ত থাকছেন। বিভিন্ন ব্লকে এ উপ সহকারী কৃষি অফিসারদের সাথে পরামর্শ না করে কৃষি অফিসার রইচ উদ্দিন তার গোপন রাজনৈতিক ক্ষমতার বলে অফিসে বসে মনগড়াভাবে কাজ করছেন।
চাষীদের কীটনাশক স্প্রে করার জন্য সরকারীভাবে ১৫ টি মেশিন বিতরণ করার কথা থাকলেও সেগুলো প্রদান না করে অফিসের লোকজন ভাগাভাগি করে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। অনেকেই সেগুলো বিক্রি করে দিয়েছেন। এছাড়াও বীজ বিতরণ ও সংরক্ষণ প্রকল্পের জন্য প্রতি প্লটে একটি করে প্লাষ্টিকের ড্রাম থাকার কথা থাকলেও সেগুলোও অফিস স্টাফ ও উপ সহকারী কৃষি কর্মকর্তারা বাড়ীতে ব্যবহার করছেন। এমনিকরে মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বেল গ্রাম, কলা, চালতা, কুল সজনি গ্রাম প্রদর্শনী খামার গড়ে তুলতে ৮শ’ টি করে গাছের চারা ও রক্ষণাবেক্ষণের জন্য বেড়া দেয়ার কথা থাকলেও যেন তেন করে অর্থ ব্যয় করে বেশরি ভাগ টাকা পকেঁটস্থ করছেন তিনি।
উপজেলা কৃষি অফিসার রইচউদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, জেলা কর্মকর্তার নির্দেশে এসব করা হয়েছে।