মেয়েদের কুমারিত্ব নিয়ে ছেলেদের ভুল ধারনা

ডেস্ক : সফল বিয়ের চাবিকাঠি কী? অনেক কিছুই হতে পারে। তবে মেয়েদের কুমারিত্ব এর একটা প্রধান শর্ত বলে অনেকেই মনে করেন। কিন্তু সম্প্রতি পরিবর্তন ঘটেছে এই পুরানো ভাবনার। কারণ একদল সমাজতাত্ত্বিকের মতে, বিয়ের আগের যৌন সম্পর্ক বিবাহিত জীবনে না কি কোনও প্রভাবই ফেলে না। কী রকম?
আসলে যতই আমরা চাঁদে বা মহাকাশে পাড়ি জমাই না কেন বিয়ের ব্যাপারে মেয়েদের কুমারিত্ব ারৎমরহরঃু নিয়ে প্রায় সব ছেলেই ভাবে। এমনকী ডাক্তারের কাছে গিয়ে স্ত্রী কুমারি কিনা তা কীভাবে পরীক্ষা করবে, সে বিষয়ে জানতেও দ্বিধাগ্রস্ত হয় না, এমন প্রচুর ছেলেই পাওয়া যায়৷ যদিও চিকিৎসাবিজ্ঞানে মেয়েদের কুমারিত্ব পরীক্ষার বিশেষ কোনও পদ্ধতি নেই বললেই চলে।

সেক্স বিশেষজ্ঞদের মতে, অনেক পুরুষই নতুন বিয়ের পর এসে ডাক্তারকে বলতে থাকেন, প্রথম সহবাসের পরেও স্ত্রী-এর রক্তপাত হয়নি। আসলে কুমারিত্বর virginity সঙ্গে রক্তপাতের যোগ রয়েছে, এই ধারণাটাই ভ্রান্ত। বিশেষ করে সাইকেল চালানো বা সাঁতার কাটা যারা ছোট থেকেই করছেন, তাদের হাইমেন আগেই ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়াও প্রথমবার সহবাসের পর রক্তপাত না হওয়ার জন্য কিছু শরীরগত কারণও দায়ী। কারওর রক্তপাত হল না মানেই সে কুমারী নয়, এমনটা ভাবলে কিন্তু ভুল ভাবা হচ্ছে।

আসলে একজন মহিলার কুমারীত্ব রয়েছে কি না সে ব্যাপারে একমাত্র বলতে পারে তার প্রেগনেন্সি হিস্ট্রি বা সে নিজে যদি এই ব্যাপারে কখনও মুখ খোলে। তাই স্ত্রী বা বান্ধবীর কুমারিত্ব নিয়ে অবিলম্বেই ছেলেদের ভাবনা বদলানো উচিত। বিয়ের পরবর্তী বোঝা পড়ার উপরই বেশি মনোযোগ দেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।