মেট্রোরেল কবে চালু হবে, জানালেন মন্ত্রী

দেশের ইতিহাসে প্রথমবারের মতো মেট্রোরেলের চাকা ঘুরবে আগামী বিজয় দিবসের আগেই। পূর্ণতা পাবে রাজধানী ঢাকায় স্বপ্নের যোগাযোগ ব্যবস্থার বাস্তবরূপ। প্রকল্পের অগ্রগতি পরিদর্শন শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর উত্তরা দিয়া বাড়ী মেট্রোরেলের নির্মাণকাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কাজের অগ্রগতি দেখতে গিয়ে স্বপ্নের মেট্রোরেলে ৮ মিনিট ভ্রমণ করে মুগ্ধতা প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। দুপুরে নগরীর উত্তরা মেট্রোরেল প্রকল্পের ডিপো এলাকায় যান মন্ত্রী। প্রথমে মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে প্রবেশ করেন। এক্সিবিশন সেন্টারে রয়েছে মেট্রোরেলের এসি কোচ। দুপুর ২টায় মেট্রোরেলের কোচে প্রবেশ করেন মন্ত্রী। স্বপ্নের মেট্রোরেলে ৮ মিনিট অবস্থান করেন মন্ত্রী। মেট্রোরেল কোচের মধ্যে কখনো বসে, কখনো দাঁড়িয়ে যাত্রীরা কীভাবে চড়বেন সেই অভিজ্ঞতা নেন।

কোচে পরীক্ষামূলক এ ভ্রমণ শেষে মন্ত্রী বলেন, ‘দেশ বর্তমান সরকার প্রধানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে এটা বলার অপেক্ষা রাখে না। আমরা উন্নত দেশে মেট্রোরেলে চড়েছি। বাংলাদেশে চড়তে পারবো এটা ছিল স্বপ্নের মতো। মেট্রোরেল প্রকল্প যারা বাস্তবায়ন করছে আমরা সত্যিই সবার প্রতি কৃতজ্ঞ।’

মন্ত্রী বলেন, ‘আমি মেট্রোরেলের কর্মযজ্ঞ দেখে মুগ্ধ। মেট্রোরেল কোচে উঠে আমি ব্যক্তিগতভাবে উচ্ছ্বসিত। এখন একটাই আশা, এটা যেন ভালোভাবে চালু হয়। নগরবাসী যেন দ্রুত এর সেবা পায়। নতুন প্রজন্মের কাছে এটা স্বপ্নের প্রকল্প। ঢাকাবাসীকে মেট্রোরেল স্বস্তি দেবে। আশা করছি চলতি বছরের বিজয় দিবসে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার উন্মুক্ত হবে। এটা তরুণ প্রজন্মের কাছে স্বপ্নের প্রকল্প।’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ শেষ করে এমআরটি-৬ নামের মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ২৯ কিলোমিটার অংশ পর্যন্ত চলাচলের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষ ২০২১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে এবং এমআরটি-৬ নামের মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ২৯ কিলোমিটার অংশ পর্যন্ত চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। এ লক্ষ্যে এগিয়ে চলেছে প্রকল্পের কাজ।