করোনা আতঙ্কের মধ্যে

মিশিগানে সপ্তাহজুড়ে সহিংসতা

মিশিগানে সহিংসতা

মিশিগানে এক সপ্তাহে নানা সহিংসতায় দিশেহারা হয়ে পড়ছে পুলিশ। ১৯ জুন থেকে ২১ জুন পর্যন্ত মিশিগানে পাঁচটি গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে চারজন নিহত ও ২৫ জন আহত হয়েছে।

করোনা মহামারিতে মানুষ এমনিতেই আতঙ্কের মধ্যে রয়েছে। মানুষকে বাড়িতে রাখতেই হিমশিম খাচ্ছে পুলিশ।

২২ জুন এক সংবাদ সম্মেলনে মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরের পুলিশ প্রধান জেমস ক্রেইগ জানান, ১৯ জুন থেকে ২১ জুন পর্যন্ত পাঁচটি গোলাগুলির ঘটনা ঘটেছে। গণ বন্দুক হামলায় চারজন নিহত ও ২৫ জন আহত হয়েছে।

জেমস ক্রেইগ জানান, গভর্নর গ্রিচেন হুইটমারের ‘স্টে হোম’ অর্ডার মানুষের মধ্যে উত্তেজনা তৈরি করেছে। এই সিদ্ধান্তের কারণেই সহিংসতার ঘটনা বেড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। গত বছরের একই সময়ের চেয়ে এই সময়ে অপরাধ বেড়েছে ৭ দশমিক ৫ শতাংশ। তবে সম্পত্তি নিয়ে মারামারি ‘স্টে হোম’ অর্ডার চলাকালে ১৬ শতাংশ কমেছে। এই সপ্তাহের গুলির ঘটনার বেশির ভাগই ঘটেছে বিতর্ককে কেন্দ্র করে। এমনকি পার্কিং নিয়েও দ্বন্দ্ব তৈরি হয়েছে। গোলাগুলির ঘটনাগুলোর মধ্যে একটি শুধু মাদককে কেন্দ্র করে। বাকিগুলো নির্দিষ্ট নয়। তবে ডাকাতির ঘটনা বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ বিভাগ জানিয়েছে, ডেট্রয়েটের পশ্চিমে আতশবাজি খেলার সময় দুই শিশু সন্তানসহ এক বাবা গুলিবিদ্ধ হন। রোববার এক রাস্তায় এই ঘটনা ঘটে।

ডেট্রয়েট পুলিশের গোয়েন্দা ডেট্রিক মট জানান, বাবা দিবস উপলক্ষে তাঁরা বাইরে বের হয়েছিলেন। তাঁরা প্লেইনভিউয়ের ১৯৭০০ ব্লকে রাত ১০টার পর বাবা দিবসের উৎসব দেখছিলেন এবং আতশবাজি খেলছিলেন। এই সময় আকস্মিকভাবেই তাঁদের লক্ষ্য করে গুলি চালানো হয় এবং আহত অবস্থায় সেভেন মাইলের দিকে চলে যান। এ ঘটনায় এক বাবা ও তাঁর দুই মেয়ে গুলিবিদ্ধ হয়েছেন।

চলতি বছরে ডেট্রয়েটে ১৩৪টি হত্যার ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ে ১০১ জনকে হত্যার ঘটনা ঘটেছিল। এবার সেই সংখ্যা ৩২ শতাংশের বেশি। এর মধ্যে নন ফ্যাটাল শুটিং বেড়েছে ৫৫ শতাংশ। গত বছরের এই সময় পর্যন্ত ২৭৬টি সংঘাতের ঘটনা ঘটেছিল। এই বছর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২৭-এ।