মাহে রমজানের মাগফেরাতের দশক শুরু হলো আজ থেকে

নিউজ ডেস্ক : মাহে রমজানের মাগফেরাতের দশক শুরু হলো আজ থেকে। এ মাসের সিয়ামে অশেষ রহমত ও বরকত যেমন রয়েছে তেমনি এই মাসের সিয়াম পালনকারীর জন্য অশেষ পুরস্কারেরও সুসংবাদ রয়েছে। এ মাসে একটি ভালো কাজ অন্য মাসের চেয়ে অনেক বেশি উত্তম। সেজন্য যথাসম্ভব বেশি বেশি ভালো কাজ করা উচিত আমাদের।

হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবি করিম (সা.) বলেছেন, ‘এ মাসের প্রত্যেক রাতে একজন ঘোষণাকারী এ বলে আহ্বান করতে থাকে যে, হে কল্যাণের অনুসন্ধানকারী তুমি আরো অগ্রসর হও! হে অসৎ কাজের পথিক, তোমরা অন্যায় পথে চলা বন্ধ কর। (তুমি কি জান?) এ মাসের প্রতি রাতে আল্লাহ তায়ালা কতো লোককে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন?’ –(সুনানে তিরমিজি)

সুতরাং এ থেকে বোঝা যায় এ মাসে ভাল কাজ করে রোজাদারের অশেষ কল্যাণ লাভের সুযোগ রয়েছে। এটি হতে পারে বেশি বেশি সালাত আদায় করে। এক্ষেত্রে উত্তম হলো তাহাজ্জুদের সালাত। হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত- রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘ফরজ সালাতের পর সর্বোত্তম সালাত হলো রাতের সালাত অর্থাৎ তাহাজ্জুদের সালাত।’ –(সহিহ মুসলিম)

তাহাজ্জুদ আরবি শব্দ। এর অর্থ হলো নিশীথে ঘুম থেকে জাগ্রত হওয়া। ঘুম থেকে উঠে এই নামাজ আদায় একটু কষ্টকর বটে। এর জন্য যথেষ্ট মানসিক শক্তির প্রয়োজন রয়েছে। রোজাদার যেহেতু সাহরি গ্রহণ করেন। তাই তার জন্য রমজানে তাহাজ্জুদ পড়া সহজ। এ মাসে তাই তাহাজ্জুদের অভ্যাস গড়ে তোলার সুবর্ণ সুযোগ।

মধ্যরাতের পরে বা রাতের দুই-তৃতীয়াংশ অতিবাহিত হলে তাহাজ্জুদ নামাজের ওয়াক্ত শুরু হয়। তাহাজ্জুদের ওয়াক্ত হচ্ছে রাত ২টার পর থেকে ফজরের ওয়াক্ত আরম্ভ হওয়ার পূর্ব পর্যন্ত । সাহরির সময় শেষ হলে তথা ফজরের ওয়াক্ত শুরু হলে তাহাজ্জুদের ওয়াক্ত শেষ হয়। প্রসঙ্গত, রাসুলুল্লাহ (সা.)-এর সময়ে তাহাজ্জুদের জন্য আলাদা আজান দেওয়া হতো। এখনো মক্কা ও মদিনা শরিফে এই নিয়ম প্রচলিত আছে।

তাহাজ্জুদ একাকী পড়াই উত্তম। এ নামাজ জামাতে পড়া অনেক মুজতাহিদ মকরুহ বলেছেন। নফল ইবাদত বিশেষ উদ্দেশ্য বা প্রয়োজন ছাড়া গোপনে করাই বাঞ্ছনীয়। তাহাজ্জুদ নিয়মিত আদায় করতে পারলে তা অতি উত্তম। নফল নামাজে রুকু, সিজদাসহ প্রতিটি পর্ব দীর্ঘ করা সুন্নত ও মোস্তাহাব। এ জন্য এ নামাজে রুকু ও সিজদায় তাসবিহ অনেকবার পড়া যায় এবং অন্যান্য পর্বেও বেশি পরিমাণে বিভিন্ন দোয়া (যা কোরআন-হাদিসে আছে) পাঠ করা যায়।

নফল নামাজ এক নিয়তে দুই রাকাত কিংবা চার রাকাত, করে পড়া যায়। তবে দুই দুই রাকাত করে আদায় করা সর্বোত্তম। এক নিয়ত ও এক সালামে দুইয়ের অধিক রাকাত নফল নামাজ পড়লে, প্রতি দুই রাকাত অন্তর তাশাহুদ (আত্তাহিয়্যাতু), দরুদ শরিফ ও দোয়া মাসুরা পড়তে হবে। এরপর শুধু সালাম না ফিরিয়ে দাঁড়াতে হবে। তবে পরবর্তী দুই রাকাতের শুরুতে ‘সানা’ (সুবহানাকা) পড়া লাগবে না। এই নামাজে যত ইচ্ছা দীর্ঘ কিরাআত পাঠ করা যায়। এতে রাকাত দীর্ঘ করার জন্য এবং তিলাওয়াতের পরিমাণ বৃদ্ধির জন্য একই রাকাতে বিভিন্ন সুরা ও বিভিন্ন আয়াত পড়া যায়।

রাসূলুল্লাহ (সা.) সব সময় তাহাজ্জুদ পড়তেন এবং সাহাবাদের (রা.) তা নিয়মিত আদায় করার জন্য উদ্বুদ্ধ করতেন। পবিত্র কোরআনে তাহাজ্জুদ নামাজের জন্য বিশেষভাবে তাগিদ করা হয়েছে । কোরআনুল করিমে আল্লাহ তাআলা তার প্রিয় হাবিব (সা.)-এর উদ্দেশে বলেন- ‘রাত্রির কিছু অংশ কোরআন পাঠ সহ জাগ্রত থাকুন। এটা আপনার জন্যে অতিরিক্ত। হয়ত বা আপনার পালনকর্তা আপনাকে মাকামে মাহমুদে (প্রশংসিত স্থানে) পৌঁছাবেন।

তাহাজ্জুদের আগে-পরে কোরআন শরিফ তিলাওয়াত করা উত্তম। এ সময় সুরা আর রহমান, সুরা ইয়াসিন, সুরা মুজাম্মিল, সুরা মুদ্দাচ্ছির, সুরা মুলক, সুরা ওয়াকিআহ, সুরা হাশর, সুরা কাহাফ, সুরা দুখান তেলাওয়াত করা অত্যন্ত ফজিলতের। এছাড়া অন্যান্য সুরাও তেলাওয়াত করা যায়। এ সময়টি দোয়া কবুল হওয়ার শ্রেষ্ঠ সময়। এ সময় আল্লাহ তাআলা প্রথম আসমানে নেমে আসেন এবং বান্দার ফরিয়াদ শোনেন।

মাহে রমজানে রাব্বুল আলামিন আমাদের বেশি বেশি ইবাদত বিশেষ করে তাহাজ্জুদ নামাজের মাধ্যমে  অশেষ নেকি হাসিলের তাওফিক দান করুন। -আমিন।