মাশরাফির ভরসা স্পোর্টিং উইকেটে

ক্রীড়া প্রতিবেদক : ইংল্যান্ড সিরিজে স্লো উইকেট নয়, স্পোর্টিং উইকেটে ভরসা রাখছেন বাংলাদেশের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

তার বিশ্বাস, স্পোর্টিং উইকেটে খেলা হলে ইংল্যান্ডের বিপক্ষে ভালো কিছু পাওয়ার সম্ভাবনা থাকবে।

ঘরের মাঠে শেষ কয়েক সিরিজ ধরেই স্পোর্টিং উইকেটে খেলছে বাংলাদেশ। স্পিনারদের সঙ্গে পেসাররা দাপট দেখাচ্ছেন কাঁধে কাঁধ মিলিয়ে। পাশাপাশি ব্যাটসম্যানরা নিজেদের মতো করে খেলতে পারছেন।

উইকেট নিয়ে এক প্রশ্নের উত্তরে মাশরাফি বলেছেন, ‘গত দুই বছর যদি বাংলাদেশের উইকেট দেখেন, খুব বেশি টার্নিং উইকেট ছিল না। আমরা স্পোর্টিং উইকেটে খেলেছি এবং আমাদের ব্যাটসম্যানরা ভালো করেছে। আমি মনে করি না আমরা শুধু স্পিনেই নির্ভর করব। আমাদের সব বিভাগই ভালো করছে। আমরা গোটা দলের ওপরই ভরসা করছি।’

পাকিস্তান, ভারত সিরিজে স্পোর্টিং উইকেটে সাফল্য পেয়েছে বাংলাদেশ। তামিম ইকবাল, সাব্বির রহমান, সৌম্য সরকাররা রান পেয়েছে নিয়মিত। পাশাপাশি তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানরা দ্যুতি ছড়িয়েছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ওয়ানডেতে উইকেট স্লো করায় ঘরের মাঠেই খেলতে সমস্যা হয়েছিল টাইগারদের। পরবর্তী দুই ম্যাচে আবারও স্পোর্টিং উইকেট পায়। ফল কী হয়েছিল তা তো সবারই জানা! ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল টাইগাররা।

সে কথাই আজ আবারও সংবাদ সম্মেলনে তুললেন মাশরাফি, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্লো উইকেট যখন ছিল প্রথম ওয়ানডেতে, আমরা কিন্তু স্ট্রাগল করেছি। আবহাওয়ার ওপরও অনেক কিছু নির্ভর করে। উইকেট আদ্রর্তা না পেলে স্বাভাবিক আচরণ করতে পারে না। যেটাই হোক, আমি বিশ্বাস করি আমাদের জন্য উইকেট কঠিন হলে তাদের জন্যও কঠিন হবে। আমরা স্ট্রাগল করলে ওরাও স্ট্রাগল করবে।’