মাদ্রাসা ছাত্র স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি

মেহেরপুর অফিস প্রধান :
মো: হেলাল উদ্দিন। বয়স আনুমানিক ২২। মেহেরপুর দারুল উলুম আহমদিয়া মাদ্রাসার ফাজিল ১ম বর্ষের ছাত্র। মুজিবনগর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ক্ষমতাসীন দলের ছাত্র রাজনীতির সাথে জড়িত থাকায় নিজ গ্রাম মুজিবনগর উপজেলার মহাজনপুর গ্রামে বেশ দাপটের সাথে বিভিন্ন কর্মকান্ডে অংশ নেন। মুজিবনগর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউনিয়ন চেয়ারম্যানের আস্থাভাজন হওয়ায় এলাকায় তাকে অনেকেই সমিহ করে চলে।
ছাত্রলীগ নেতা হেলাল উদ্দিন নিজে ছাত্র হলেও নিজের ছাত্রত্ব গোপন রেখে এবার দায়িত্ব পেয়েছেন মহাজনপুর মাধ্যমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতির ভার। এনিয়ে এলাকায় আলোচনা সমালোচনা হলেও ক্ষমতাসীনদের ছত্রছায়ায় থাকায় তার বিরুদ্ধে কেউ কথা বলতে চাননা।
বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশনায় উল্লেখ করা আছে, নির্বাচিত ৫ সদস্যদের মধ্যে থেকে তাদের পছন্দমত এলাকার গণ্যমাণ্য, শিক্ষানুরাগী, সমাজসেবকদের মধ্যে থেকে একজনকে প্রিজাইডিং অফিসার’র (উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার) উপস্থিতিতে সভাপতি মনোনয়ন করতে হবে। কিন্তু সেখানে হেলাল উদ্দিনকে ছাত্র বা ছাত্র রাজনীতির সাথে জড়িত আছে সেটা গোপন রেখে গন্যমান্য ব্যক্তি হিসেবে সভাপতি পদে নির্বাচিত করা হয়েছে। যদিও নির্বাচিত অন্য সদস্যদের মধ্যে জনপ্রতিনিধি, বিদ্যানুরাগী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ রয়েছেন।
মেহেরপুর দারুল উলুম আহমদিয়া ফাজিল মাদ্রাসা সূত্রে জানা গেছে, হেলাল উদ্দিন ফাজিল ১ম বর্ষের (পুরাতন) ছাত্র। সে ২০১৪-১৫ সেশনে ফাজিল ১ম বর্ষে ভর্তি হয়। নিয়মিত ক্লাস করেনা বলে মাদ্রাসার হাজিরা খাতা থেকে জানা গেছে।
মুজিবনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুক বলেন, হেলাল উদ্দিন ছাত্র তিনি জানতেন না। তাকে সভাপতি নির্বাচন করার সময় ওই তথ্য গোপন রাখা হয়েছিল। তাই গণ্যমান্য ব্যক্তি হিসেবে আমার উপস্থিতিতেই তাকে সভাপতি হিসেবে মনোনয়ন দিয়েছে নির্বাচিত সদস্যরা। তবে যখন জেনেছি তখন আর কিছুই করার নাই বলে তিনি জানান।
তবে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অভিযুক্ত হেলাল উদ্দিন বলেন, এলাকায় গণ্যমান্য ব্যক্তি হিসেবে সবাই তাকে জানে তাই সদস্যরা তাকে সভাপতি হিসেবে দায়িত্ব দিয়েছেন। তথ্য গোপন করার বিষয়ে তিনি বলেন, ছাত্র কিনা এ বিষয়ে কোনো কথাই হয়নি সভাপতি নির্বাচনের সময়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষা কর্মকর্তা বলেন, বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি স্পষ্ট করে কিছু না না থাকলেও ছাত্ররাজনীতি করা কোনো ব্যক্তি ও বা চলমান কোনো ছাত্র বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতির মত গুরত্বপূর্ন একটি পদে দায়িত্ব পেতে পারেন না। এ ধরনের পদে গ্রহণযোগ্য ব্যক্তিরা দায়িত্ব না পেলে সেই প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থ্যার মান নিয়ে কিছু আশা করা যাবেনা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বলেন, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি একজন ছাত্র হলেও কিছু করার নাই। তার নির্দেশনা মোতাবেক বিদ্যালয়ের বিভিন্ন কর্মকান্ড চালাতে হয়। কমিটির নির্বাচিত সদস্যরাই তাকে গত ২৯ মে সভাপতি বানিয়েছেন। এর বেশি কিছু তিনি বলতে চাননি।
জেলা শিক্ষা অফিসার সুভাষ চন্দ্র গোলদার বলেন, ছাত্র অবস্থায় এ ধরণের একটি গুরত্বপূর্ণ পদে দায়িত্ব দেওয়া বা নেয়া কোনটাই ঠিক নয়। তবে বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়গুলোর ম্যানেজিং কমিটির বিধি বিধান গুলো স্পষ্ট না থাকায় তার ফাঁক ফোঁকর দিয়ে গণ্যমান্যর দোহাই দিয়ে এ ধরণের গুরত্বপূর্ন পদে একজন ছাত্র দায়িত্ব পেয়েছে।
এ ব্যাপারে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’র বিদ্যালয় পরিদর্শক আহসান হাবিবের সাথে সেল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির প্রবিধানে এ ধরণের বাধ্যবাধকতা না থাকায় একজন চলমান ছাত্র সভাপতির দায়িত্ব পেয়েছেন হয়ত। তবে এ বিষয়ে কেউ অভিযোগ করলে সেটা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, তবে তথ্য গোপন করে সভাপতি হয়ে থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়িত্ব পালন না করে এড়িয়ে গেছেন বলে তিনি জানান।
জেলা প্রশাসক পরিমল সিংহ’র সাথে কথা বলা হলে তিনি বলেন, একজন ছাত্র কিভাবে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হয়? তথ্য গোপন করে হয়েছে এমন জবাবে তিনি বলেন, অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে জেলা শিক্ষা অফিসারের সাথে তিনি বিষয়টি নিয়ে কথা বলবেন।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, এলাকার ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার সুবিধার্থে ১৯৯৪ সালে মেহেরপুরের মুজিবনগর উপজেলার মহাজনপুর গ্রামে মহাজনপুর মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে ওই বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত ৬৫৩ জন শিক্ষার্থী লেখাপড়া করছে। তাদের শিক্ষা দানের জন্য ১৮ জন শিক্ষক দায়িত্বে রয়েছেন।