মাঠে নামছে ব্রাজিল ও কলম্বিয়া

ক্রীড়া ডেস্ক : ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব শাপেকোয়েনসের জন্য প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামছে ব্রাজিল ও কলম্বিয়া ফুটবল দল।

৪৩ বছরের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় ম্যাচ কোপা সুদামেরিকানার ফাইনাল খেলতে কলম্বিয়ার উদ্দেশে পাড়ি জমিয়েছিল ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব শাপেকোয়েনস। কিন্তু কলম্বিয়া যাওয়ার পথেই ঘটে স্মরণকালের সবচেয়ে বড় দুর্ঘটনা!

বিমান দূর্ঘটনায় ক্লাবের ৩ ফুটবলার বাদে কেউই বেঁচে নেই। এদের মধ্যে একজন হারিয়েছেন ১টি পা। ক্লাবকে পুনরায় মাঠে ফেরাতে প্রীতি ম্যাচ খেলতে রাজী হয়েছে ব্রাজিল ও কলম্বিয়া। আগামী ২৫ জানুয়ারি রিও ডি জেনেরিওতে দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ব্রাজিল ফুটবল কনফেডারেশন বিষয়টি নিশ্চিত করেছে।

ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ শাপেকোয়েনস ক্লাবের জন্য খরচ করা হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সহযোগীতা পাচ্ছে শাপেকোয়েনস। ব্রাজিলের রোনালদিনহো, আর্জেন্টিনার রিকুয়েলমি ও ইউরোপ এবং দক্ষিণ আফ্রিকার বিভিন্ন ফুটবলার শাপেকোয়েনসের হয়ে পারিশ্রমিক ছাড়া খেলতে চেয়েছেন।

ব্রাজিল ও আর্জেন্টিার ম্যাচে বড় কোনো তারকা থাকবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের জন্য ব্রাজিল স্কোয়াড নির্বাচন করবেন টিটে। টিটে ধারণা দিয়েছেন স্থানীয় ফুটবলার নিয়ে স্কোয়াড গঠন করা হবে। ব্রাজিল ফুটবল দলের সহ-সমন্বয়ক এডু গেসপার বলেছেন,‘যেহেতু এটা ফিফার আন্তর্জাতিক কোনো ম্যাচ নয়। এজন্য কোনো ক্লাব ও খেলোয়াড়কে ম্যাচের জন্য জোর করব না। চ্যাম্পিয়ন্স লিগের খেলাও আছে, তাদের সিডিউল ব্যস্ততাও থাকতে পারে।’