মশা তাড়াতে সহজ তিনটি উপায়

মশা তাড়াতে বাজারে বিভিন্ন ধরনের উপকরণ পাওয়া গেলেও তা বেশি কার্যকর নয়। এছাড়া এগুলো স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। মশার কামড়ে যে শুধু চুলকাবে তাতো নয়, তার সঙ্গে বয়ে আনতে পারে বিভিন্ন রকম রোগ। মানুষের জন্য এই কষ্টদায়ক প্রাণীটির কামড় থেকে বাঁচতে অনেকেই মশারি টানান আবার অনেকেই কয়েল জ্বালান। তবে জানেন কি, অতি সহজেই কিছু ঘরোয়া উপায়ে আপনি মশাদের জব্দ করতে পারেন! যা স্বাস্থ্যের কোনো ক্ষতি না করেই মশার উপদ্রপ থেকে মুক্তি দেবে।

মশা তাড়াতে এই দুই পদ্ধতি ছাড়াও রয়েছে সহজ তিনটি উপায়।

১. শোয়ার সময় অথবা লেখাপড়ার করার সময় একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয়, তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছে আসবে না, এতে করে লেখাপড়া কিংবা আরামে ঘুমাতে পারবেন।

২. নিমের তেল, কর্পূর এবং তেজপাতা নিন। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারকও নয়।

৩. নারিকেল তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল এবং নীলগিরি তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধারে কাছে আসবে না।