‘মধ্যপ্রাচ্য নিয়ে ট্রাম্প প্রশাসনের নীতিমালা’

আন্তর্জাতিক ডেস্ক : প্রথম ১০০ দিন শেষে ট্রাম্পের প্রেসিডেন্সি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। তবে বিশ্লেষকরা বলছেন, এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- মধ্যপ্রাচ্য নিয়ে ট্রাম্প প্রশাসনের নীতিমালা, যা অস্পষ্ট, বিক্ষিপ্ত ও স্বেচ্ছাচারী। এতে মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরো ঘোলাটে হচ্ছে।

নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প বারবার বলেন, তিনি স্বতন্ত্র বৈদেশিক নীতি গ্রহণ করবেন, মধ্যপ্রাচ্য থেকে নজর সরিয়ে নিজ দেশের ওপর গুরুত্ব দেবেন। কিন্তু ক্ষমতায় আসার পর তিনি যেসব পদক্ষেপ নিচ্ছেন তাতে উল্টোটাই প্রমাণিত হয়। মধ্যপ্রাচ্য থেকে আসা অভিবাসীদের প্রতি নিষেধাজ্ঞা জ্ঞাপন, ইসলামিক স্টেট (আইএস)-বিরোধী অভিযানে অংশগ্রহণ, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষে অবস্থান গ্রহণ ইত্যাদি কার্যক্রমের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্য বিষয়ে তিনি আরো বেশি জড়িয়ে পড়েছেন।

সিরিয়া বিষয়ে ট্রাম্পের ওয়াদা ছিল, সামরিক অংশগ্রহণ থেকে সরে এসে শুধু আইএসের ওপর নজর দেওয়া। কিন্তু সিরিয়ায় মিসাইল হামলার পর তা মিথ্যা প্রমাণিত হয়। সিরিয়ার বিদ্রোহীদের সাহায্য বন্ধের প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। কিন্তু তা এখন পর্যন্ত কাজে প্রমাণিত হয়নি।

আইএসের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিলেও তা কীভাবে হবে, তা ব্যাখ্যা করেননি ট্রাম্প। ৩০ হাজার স্থলসেনা পাঠানোর কথা বললেও এখন পর্যন্ত মাত্র কয়েক শ সেনা পাঠানোর বিষয়টি চূড়ান্ত করেছেন তিনি। তবে পেন্টাগনকে ইরাক ও সিরিয়া বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে বাড়তি ক্ষমতা দিয়েছেন তিনি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, তার এসব পদক্ষেপ হঠকারী ও আবেগতাড়িত। তিনি ভূকৌশলগত পরিস্থিতি ও মার্কিন বিদেশ নীতি বিষয়ে নিজের অজ্ঞতাই প্রমাণ করছেন।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, ক্ষমতায় আসার পরপরই সাতটি মুসলিম দেশের নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা জারি করেন। যদিও আদালত পর পর দুবার তা খারিজ করে দিয়েছেন। এটা ট্রাম্প ও তার সমর্থকদের জাতিবিদ্বেষী ও জাত্যভিমানী রূপেরই বহিঃপ্রকাশ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ট্রাম্প ক্ষমতায় আসার আগে-পরে ইসরায়েলের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেছেন। তিনি ক্ষমতায় আসার পরপরই পশ্চিম তীরে নতুন ৩ হাজার ইহুদি বসতি নির্মানের ঘোষণা দেয় ইসরায়েল। মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে নিয়ে আসার ঘোষণাও দেওয়া হয়। ইসরায়েলের ফিলিস্তিনি ভূমি দখল যে শান্তি প্রক্রিয়ায় বাধা, ট্রাম্প তা গ্রাহ্য করছেন না বলেই মনে হয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন