মণিরামপুরে অস্ত্রের মুখে জিম্মি নৌকাসহ প্রায় ৫ লাখ টাকার মাছ ছিনতাই

যশোরের মণিরামপুরে অস্ত্রের মুখে জিম্মি করে একটি ঘের থেকে পাঁচটি নৌকাসহ প্রায় ৫ লাখ টাকার মাছ ছিনতাই করেছে দুর্বৃত্তরা। এ সময়ে ৩০ জনের একটি দল ঘেরে মালিক বলরাম রায় ও কর্মচারী সঞ্জিত কুমারকে মারধর করে।

তাদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা করান স্থানীয়রা।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন ঘের মালিক বলরাম রায়। সংবাদ সম্মেলনে স্থানীয় চেয়ারম্যান বিপদ ভঞ্জন পাঁড়েসহ ঘেরের জমি মালিকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলরাম রায় জানান, ৪৭২ জন জমি মালিকের কাছ থেকে জমি লীজ নিয়ে ১০ বছরের চুক্তিতে কেশবপুরের আব্দুস সামাদের সঙ্গে তিনি অংশীদার ভিত্তিতে বিলবোকড়ে মাছের ঘের করেন। কিন্তু চুক্তি মোতাবেক গত ৭ বছর ঘেরে মাছের চাষ করে কোন ভাগ দেয়নি তাকে। বিষয়টি জমি মালিকরা জানতে পেরে আব্দুস সামাদের উপর ক্ষুব্ধ হন। একপর্যায়ে গত বছর বাকি ৩ বছরের জন্য বলরাম রায়ের নামে ঘেরের চুক্তিনামা (ডিট) করে দেয় আব্দুস সামাদ। সে মোতাবেক জমিদাতাদের লীজের বকেয়া পাওনা বুঝে দেয় বলরাম। আগামী মাসের ৫ তারিখে চলতি বছরের লীজের টাকা দেয়ার কথা রয়েছে। এজন্য তিনি বৃহস্পতিবার ঘের মাছ ধরান। বিকেল ৩টার দিকে উপজেলার পোড়াডাঙ্গা গ্রামের মানিক দত্তের ছেলে বৈদ্যনাথ, কুচলিয়া গ্রামের গৌর মল্লিকের ছেলে গোবিন্দ মল্লিক, বালিদাহ গ্রামের আনিছুর রহমান, ও অভয়নগর উপজেলার সুন্দলী গ্রামের মৃত হরেন্দ্র নাথ বিশ্বাসের ছেলে অশোক বিশ্বাসসহ প্রায় ৩০ জন দুর্বৃত্ত ঘেরে আসেন এবং বলরাম রায় ও তার কর্মচারী সঞ্জিত কুমারকে মারপিট করে অস্ত্রের মুখে পাঁচটি নৌকাসহ প্রায় ৫ লাখ টাকার মাছ ছিনিয়ে নিয়ে যায়।

বলরাম রায় জানান, এ ঘটনায় তিনি মণিরামপুর থানায় মামলা করেছেন। তিনি জড়িতদের আটকের পাশাপাশি ক্ষতিপূরণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ইউপি চেয়ারম্যান বিপদ ভঞ্জন পাঁড়ে বলেন, আমি ঘেরের জমি মালিকদের লীজের টাকার জামিন্দার হই। ইতিমধ্যে বকেয়া পাওনা তার মাধ্যমে পরিশোধ করা হয়েছে। চলতি বছরের টাকা দেওয়ার আগেই প্রভাবশালী মহলের কুচক্রে চিহ্নিত সন্ত্রাসীরা এ ঘটনা ঘটিয়েছে। তিনিও জড়িতদের আটকের পাশাপাশি সুষ্ঠু বিচার দাবি করেন।

এ সময় রামপদ রায়, অনিমেষ মল্লিক, উজ্জ্বল বিশ্বাস, উপেন্দ্র নাথ রায়সহ একাধিক ঘেরের জমি মালিক জানান, তারা বলরামকে দেখেই জমি লীজ দিয়েছিলেন। ইতোমধ্যে বিগত বছরের বকেয়া টাকাও তারা বুঝে পেয়েছেন। কিন্তু একটি কুচক্রী মহল মাছ ছিনতাই করে তাকে পথে বসানোর চেষ্টায় লিপ্ত।

এদিকে এ বিষয়ে জানতে চাইলে মণিরামপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার সোয়েব হোসেন জানান, ঘের নিয়ে দ্বন্দ্বে এলাকায় উত্তেজনা বিরাজ করায় ঘটনাস্থলে গিয়ে সেটি প্রশমন করা হয়েছে। আগামী ২ মার্চ উভয় পক্ষকে কাগজপত্র নিয়ে ডাকা হয়েছে।