ভোট কেনার অভিযোগে সস্ত্রীক গ্রেফতার সাবেক জাপানি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ ভোট কেনার অভিযোগে জাপানের সাবেক বিচারমন্ত্রী কাতসুইউকি কাওয়াইকে ও স্ত্রী আনরি কাওয়াইকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ঘনিষ্ঠ ছিলেন কাতসুইউকি। এছাড়া তার স্ত্রী আনরি দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য।

বৃহস্পতিবারের জাপানের সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

কিয়োডো নিউজ জানিয়েছে, আনরির পক্ষে ভোট কেনার জন্য স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গকে প্রায় ২৫ মিলিয়ন ইয়েন নগদ দেয়ার অভিযোগে আনরি ও সাবেক এই মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে।

কাওয়াই দেশটির মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার মাত্র দুই মাসেরও কম সময় পরে অক্টোবরে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। একটি ম্যাগাজিনে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, তিনি তার স্ত্রী আনরি কাওয়াইয়ের নির্বাচনে অনিয়মের সঙ্গে যুক্ত ছিলেন। ওই অভিযোগের পরেই পদত্যাগ করেন তিনি। মন্ত্রী হওয়ার আগে তিনি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ছিলেন।

জানা গেছে, ২০১৯ সালের নির্বাচনে কাতসুইউকির স্ত্রী আনরি কাওয়াই উচ্চ কক্ষের একটি আসনে জয়লাভ করেন। ২০১৯ সালের ওই নির্বাচনের আগে কাতসুইউকি প্রায় ১০০ জনকে নগদ লাখ লাখ ইয়েন দেয়ার প্রস্তাব দিয়েছিলেন বলে তদন্তকারীরা সন্দেহ করছেন। ওই সন্দেহের ভিত্তিতেই বৃহস্পতিবার তাদের দুইজনকে গ্রেফতার করা হয়।

সাংবাদিকদের দেয়া এক বিবৃতিতে অ্যাবে বলেন, এটা অত্যন্ত দুঃখজনক যে আমাদের দলের সদস্য যারা পরিবেশন পার্লামেন্টে দ্বায়িত্বে ছিলেন তাদের গ্রেফতার করা হয়েছে। আমি জনগণের কাছে আন্তরিকভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি।

সানকেই পত্রিকা ও ফুজি টিভির তথ্য অনুযায়ী, আনরি কাওয়াই নিশ্চিত করেছেন যে তার নির্বাচনের আগে তিনি অ্যাবের লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি থেকে অস্বাভাবিকভাবে দেড় মিলিয়ন ইয়েন (১ দশমিক ৪ মিলিয়ন ডলার) সাহায্য পেয়েছিলেন। তখন তিনি এবং তার স্বামী উভয়ই আইন ভঙ্গ করতে অস্বীকার করেন।

এই গ্রেফতার সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার জন্য যোগাযোগ করা হলে টোকিওর প্রসিকিউটরদের কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, পরের দিনেই একটি সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য জানানো হবে। এছাড়া আর কোনো মন্তব্য করতে রাজি হয়নি ওই মুখপাত্র।