ভূরুঙ্গামারীর সাবেক ছিটমহলে ভোটের আমেজ

মোক্তার হোসেন সরকার ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকেঃ আসছে ৩১ অক্টোবর ভূরুঙ্গামারী উপজেলার ৩টি ইউনিয়নে অনুষ্টিত হতে যাচ্ছে ইউপি নির্বাচন। বিভিন্ন পদে প্রতিদন্দী প্রার্থীরা ভোটারদের বাড়ি-বাড়ি ঘুরছেন। দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের তৎপরতা ততই বৃদ্বি পাচ্ছে। নির্বাচনী এলাকাগুলোতে বিরাজ করছে এক উৎসব মুখর পরিবেশ।
ভোটাররা ধীরে ধীরে সিদ্ধান্ত নিচ্ছেন, কোন প্রতিকে ভোট দিবেন। ‘আমার ভোট আমি দিব যাকে খুশি তাকে দিব’; এমনই ভাব-গাম্ভীর্যের মধ্যে ভোটাররা উপস্থিত হচ্ছেন প্রার্থীদের ডাকা উঠোন বৈঠকে।
সাবেক বড় গাওচুলকা ছিটমহলের শতবর্ষী আমেজ উদ্দিন ওরফে নাইবাবু প্রায় ৩০ বছর পর আবার ইউনিয়ন পরিষদে ভোট দেবেন। তাঁর পছন্দের প্রতিক নৌকা। এবারের ইউপি নির্বাচনে একটি নতুন মাত্র যোগ হয়েছে বিলুপ্ত ছিটমহলের ভোটারদের নিয়ে। ছিট মহল বিনিময়ের ফলে প্রায় ৭০ বছর যাবৎ অবরুদ্ধ মানবেতর জীবন যাপনকারী ছিটমহল বাসিদের ভোট প্রাপ্তির শতভাগ নিশ্চয়তা নিয়ে আওয়ামীলীগের মনোনীত প্রার্থীরা একরকম নিচিন্ত থাকলেও নির্বাচনের দিনক্ষন ঘনিয়ে আসার সাথে সাথে ছিটমহলের কল্পিত ভোট ব্যংকে ঘুনে ধরেছে।map1
ভূরুঙ্গামারী উপজেলাধীন সাবেক ছিটমহল গুলোর ভোটের প্রেক্ষাপট ভিন্ন। কারন দেশ বিভাগের পর থেকে গত ১৯৯৫ খ্রষ্টাব্দ পর্যন্ত অনুষ্টিত জাতীয় এবং স্থানীয় সরকার নির্বাচনে ছিটমহল বাসীরা ভোট প্রয়োগ করতে পারত। ভূরুঙ্গামারী উপজেলার অভ্যান্তরে অবস্থিত ভারতীয় ১০টি ছিটমহলের অবস্থান। তন্মধ্যে পাথরডুবি ইউনিয়নে ৭টি। বাকী ২টি শিলখুড়ি ইউনিয়ে অপর ১টি সদর ইউনিয়নে অবস্থিত।
অপরদিকে বাংলাদেশী ১৬টি ছিটমহল ছিল উপজেলাধীন। তন্মধ্যে পূর্ব বাকালীর ছড়া, মধ্য বাকালীর ছড়া, উত্তর ধলডাঙ্গা, ছাট তিলাই এবং পোয়াতির কুটি ব্যতিত বাকী ১০টি ছিল পাথরডুবি ইউনিয়নের অন্তর্গত। এই ১০টিকে এক নামে ছিট মশালডাঙ্গা বলা হয়। বাংলাদেশের মুল ভূ-খন্ড থেকে যার সর্বনি¤œ দূরুত্ব মাত্র ৮০ হাত।
দেশ বিভাগের পর থেকে ভারতীয় ছিটমহলের বাসিন্দারা অতি সহজে পাশের গ্রামের নামে ভোটার তালিকা ভূক্ত হয়ে জাতীয় এবং সকল স্থানীয় সরকার নির্বাচনে ভোট প্রয়োগ করত। অপর দিকে বাংলাদেশের সাবেক ১৬টি ছিটমহলের বাসিন্দরাও স্ব- স্ব ছিটমহলের নামেই বাংলাদেশী ভোটার তালিকা ভূক্ত হত। এ ক্ষেত্রে প্রথমে রংপুর এবং পরে কুড়িগ্রাম জেলা প্রশাসক ও পশ্চিম বঙ্গের কোচবিহার জেলা শাসকের দ্বি-পাক্ষিক সন্মতিক্রমে নির্বাচন কমিশনের নিয়োজিত লোকদ্বারা ছিটমহলের বাড়ি-বাড়ি ঘুরে ভোটার তালিকা প্রস্তুুত হত। ভোটার তালিকা প্রনয়নকারীরা দু-দেশের সিমান্তরক্ষী বাহিনীর সহযোগিতায় ভারতের মুল ভূ-খন্ড পেরিয়ে ছিটমহলে গিয়ে তালিকা প্রনয়ন করত। তখন থেকে সাবেক ভারতীয় ছিটমহলবাসীরা ইউপি নির্বাচনের যে সব প্রার্থীদের পক্ষ্যালম্বন করতেন, কাল-ক্রমে তারা বা তাদের পরর্বতী প্রজন্মও সে পথেই হাটছেন।pilar
ভোটার হয়ে শুধু ভোট দেয়াই নয় ‘বিগত ১৯৮৪ সালে পাথরডুবি ইউনিয়নের (সাবেক) ১নং ওয়াডের্ ছিটমশালডাঙ্গা থেকে শ্রী অশোক কুমার চক্রবর্তী এবং হোসেন আলী প্রত্যক্ষ ভোটে পাথরডুবি ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলেন। ঐ সময়ে এক ভোটারের তিনটি মেম্বার পদে ভোট দেয়ার অধিকার ছিল। কিন্তু ছিটমহলের ১টি বেসকারী বিদ্যালয়ে স্থাপিত ভোট কেন্দ্রে ভোটাররা শুধু মাত্র ছিটমহলের দুজন প্রার্থীকে অধিকাংশ সিল দেয়ায় তারা দুজন মে¤া^ার নির্বাচিত হন। মুল ভূখন্ডে মেম্ব^ার হন মাত্র একজন। তারা মেম্বার নির্বাচিত হবার পর ঐ ছিটমহলের লোকজন, টিয়ার, জিআর,ভিজিডি,ভিজিএফ, ইত্যাদি সুবিধা ভোগ করতেন। এ সব ত্রান সামগ্রী নিয়ে যেতে সীমান্তরক্ষী বাহীনি কোন বাধা দেয়নি। পরর্বতী কালেও তারা ভোটার তালিকা ভূক্ত থাকলেও ছিটমহলের রাস্তা-ঘাটসহ বড় কোন উন্নয়ন করতে না পারায় ছিটমহল থেকে ইউপি নির্বাচনে আর কেউ প্রতিদন্দিতা করেন নি।
এর পর গত ’৯৫ সালের ভোটার তালিকা প্রনয়নের সময় ছিটমহল গুলোকে বাদ দেয়ায় তারা আর কোন নির্বাচনে ভোট দিতে পারেননি। এবারে আবারও ভোটার হওয়ার সুবাদে সেখানে নতুন করে নির্বাচনি এক আমেজ সৃষ্টি হয়েছে। ছিটের নতুন ভোটাররা দিগি¦দিক ছোটা- ছুটি করছেন। তবে ভিলেজ পলিটিশিয়ানদের ধারনা এই যে, অবশেষে যাঁর ঐকান্তিক প্রচেষ্টায় ছিটমহলবাসীরা অবরুদ্ধ-অমানবিক যাপিত জীবন যন্ত্রনা থেকে মুক্তি পেলেন; সেই জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনীত চেয়ারম্যান পদ প্রার্থীকেই নৌকা প্রতিকে ভোট দেবেন।#