ভাষা আন্দোলনের বীজ নিহিত ছিল ’৪৮-এর ১১ মার্চ

নিজস্ব প্রতিবেদক : ১৯৪৮-এর ১১ মার্চ রাষ্ট্রভাষা আন্দোলনের এক গুরুত্বপূর্ণ পর্যায়। ভাষা আন্দোলন শুধু ১৯৫২-এর ২১ ফেব্রুয়ারিতে সীমাবদ্ধ ছিল না। বরং তার বীজ নিহিত ছিল ১৯৪৮-এর ১১ মার্চ।

শুক্রবার গ্রন্থমেলার মূলমঞ্চে ‘রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা ও ১১ই মার্চ ১৯৪৮ শীর্ষক’ আলোচনায় আলোচকরা এসব কথা বলেন।

তারা বলেন, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১১ মার্চ সাধারণ ধর্মঘট আহ্বান করে ছাত্র-জনতা অসম সাহস ও দূরদর্শিতার পরিচয় দেয়। আর এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তৎকালের তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমানের।

এ অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। আলোচনায় অংশগ্রহণ করেন আহমাদ মাযহার এবং মো. মশিউর রহমান। সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা ও ১১ই মার্চ ১৯৪৮ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে গোলাম কুদ্দুছ বলেন, ভাষা আন্দোলনের ইতিহাসে ১১ মার্চ এক মাইলফলক হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। ধর্মের ভিত্তিতে পাকিস্তানের সৃষ্টির ফলে ধর্মীয় আবেগ, মধ্যবিত্ত শিক্ষিত মুসলমানদের একটি বড় অংশের ইংরেজিপ্রীতি উপেক্ষা করে যে ছাত্র-যুবকরা রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সেদিন আন্দোলন গড়ে তুলেছিলেন, সময় এবং পরিস্থিতির বিবেচনায় তাদের শুধু ভাষাপ্রেমী নয়, বীর হিসেবে চিহ্নিত করাই হবে যথার্থ।

তিনি বলেন, বাহান্নর ২১ ফেব্রুয়ারি রক্তদানের যে ইতিহাস রচিত হয়েছিল তার সূত্রপাত এবং প্রেরণা ছিল ১১ মার্চ। আর সে কারণেই বাহান্নের পূর্ব পর্যন্ত ১১ মার্চকে রাষ্ট্রভাষা দিবস হিসেবে পালন করা হতো সর্বত্র। কিন্তু আমাদের দুর্ভাগ্য ইতিহাস প্রণয়নের ক্ষেত্রে অনেকেই ভাষা আন্দোলনের এ পর্যায়কে তেমন গুরুত্ব প্রদান করেননি।

সভাপতির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, রাষ্ট্রভাষা আন্দোলন এক বহুব্যাপ্ত আন্দোলন। মূলত পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকেই বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবিতে বাংলার ছাত্র-জনতা আন্দোলন সংগ্রামে শামিল হয়। এরই অংশ হিসেবে ১৯৪৮-এর ১১ মার্চ আন্দোলনের যে বীজ বপন হয় তা পরিণতি লাভ করে ’৫২-এর একুশে ফেব্রুয়ারিতে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনা এবং আবুল ফারাহ্ মো. তোয়াহার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসরের শিল্পীবৃন্দ।