‘ভারত-পাকিস্তান সীমান্তে আবারো লম্বা সুড়ঙ্গের সন্ধান’

ভারত-পাকিস্তান সীমান্তে ১০ দিনের মধ্যে আবারো একটি লম্বা সুড়ঙ্গের সন্ধান পেল ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

শনিবার (২৩ জানুয়ারি) ভারত-পাকিস্তান সীমান্তের কাঠুয়া জেলায় এই লম্বা সুড়ঙ্গের সন্ধান পেয়েছে বিএসএফ বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিন।

এ নিয়ে গত ১০ দিনের মধ্যে একই এলাকায় পরপর দুটি সুড়ঙ্গের সন্ধান মিলেছে বলে জানা গেছে। এ ঘটনায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

সীমান্ত পেরিয়ে কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তানের জঙ্গিরা। ভারতীয় বাহিনীর কড়া নজর এড়িয়ে দেশটিতে প্রবেশ ক্রয়া অসম্ভব হয়ে তাদের। ফলে মাটির তলায় সুড়ঙ্গপথেই ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছে এ জঙ্গিরা। কিন্তু বিএসএফের কড়া নজরদারির ফলে সেই ছকও ভেস্তে গেল। জম্মু-কাশ্মীরের হিরানগর সেক্টরে তল্লাশি অভিযান চালাচ্ছিল বিএসএফ বাহিনী। কয়েকদিন আগেই ওই এলাকায় সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। সে কারণে ওই এলাকাজুড়ে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। শনিবার এক তল্লাশি অভিযান চলাকালীন বিএসএফ এই সুড়ঙ্গের সন্ধান পান।

পরিসংখ্যান বলছে, গত কয়েক মাস ধরেই সুড়ঙ্গ পথে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে পাকিস্তান জঙ্গিরা। এমনকি এই পথে অস্ত্র পাচারও করা হচ্ছে। এ নিয়ে একই এলাকা থেকে গত ৬ মাসের মধ্যে চতুর্থ সুড়ঙ্গের সন্ধান মিলল।

বিএসএফ সূত্রে বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, কাঠুয়া জেলার সুড়ঙ্গটি ১৫০ মিটার লম্বা। গভীরতা প্রায় ৩০ ফুট, চওড়ায় ৩ ফুট। পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি খোঁড়া হয়েছে। ইতিপূর্বে জম্মুর সাম্বা সেক্টরে টহলদারির সময় সুড়ঙ্গের সন্ধান পান বিএসএফ।

পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি ভারতের দিক পর্যন্ত খোঁড়া হয়েছিল। ভারতের প্রান্তে সুড়ঙ্গের মুখ বালির বস্তা দিয়ে ঢেকে রাখা হয়েছিল। যাতে সহজে কারো সন্দেহ না হয়। তবে প্রতিটা বস্তায় পাকিস্তানের ‘মার্কিং’ করা রয়েছে।

বিএসএফ সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আরো জানিয়েছে, বিএসএফের পোস্ট হোয়েলব্যাকের কাছেই সুড়ঙ্গটি মিলেছে। সেটির দৈর্ঘ্য ২০ মিটার ও মুখের কাছে প্রায় ২৫ ফুট গভীর। আবার সুড়ঙ্গটির ৭০০ মিটারের মধ্যে রয়েছে পাকিস্তানি সেনার পোস্ট ‘গুলজার’।

বিএসএফের আশঙ্কা, চোখ এড়িয়ে অনুপ্রবেশ করতেই এই সুড়ঙ্গ কেটেছিল পাকিস্তানের জঙ্গিরা। এই পথ দিয়ে সেনা পোস্টে হামলারও পরিকল্পনা থাকাও অসম্ভব নয় বলে উল্লেখ করেন বিএসএফ।