ভারতে চারটি রাজধানীর দাবি মমতার

ভারতের চারটি রাজধানী করার দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে কলকাতাকে একটি রাজধানী হিসেবে চান তিনি।

ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক উজ্জ্বলনক্ষত্র নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার (২৩ জানুয়ারি) এক শোভাযাত্রা শেষে তিনি এ দাবি করেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, কেবল কলকাতাই নয়, দেশের চার প্রান্তে চারটি রাজধানী ঘোষণা করার দাবি জানিয়েছেন তিনি।

দিল্লিতেই কেন রাজধানী সীমাবদ্ধ হয়ে থাকবে, সেই প্রশ্নও তুলেছেন মুখ্যমন্ত্রী। দেশের চারটি রাজধানীতে ঘুরিয়ে ফিরিয়ে পার্লামেন্টের অধিবেশন বসানোর প্রস্তাবও দেন মমতা। তিনি বলেন কলকাতার পাশাপাশি দক্ষিণ ভারত, উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতেও একটি করে রাজধানী ঘোষণা করা হোক।

অতীত এবং সাম্প্রতিক বিশ্বের মানচিত্র বলছে, একাধিক রাজধানী রয়েছে অনেক দেশেই। তবে সাধারণ ভাবে আইনসভা, বিচার বিভাগ এবং প্রশাসনিক বিভাগের অবস্থানের নিরিখেই তা উল্লিখিত হয়। যেমন দক্ষিণ আফ্রিকা। সেখানে প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়া। কেপটাউনে দেশের পার্লামেন্ট। আবার ব্লুমফনটেনে সুপ্রিম কোর্টের অবস্থান হওয়ায় ওই শহর ‘বিচারবিভাগীয় রাজধানী’ হিসেবে স্বীকৃত। ইউরোপের নেদারল্যান্ডসে আইনসভা ও বিচারবিভাগীয় কার্যকলাপ আমস্টারডাম থেকে পরিচালিত হলেও প্রশাসনিক প্রধান এবং রাষ্ট্রপ্রধান (রাজা) অবস্থান করেন দ্য হেগ-এ।