ভারতে করোনা টিকা নিয়ে অসুস্থ ৫০

ভারতে শুরু হয়েছ করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি। অনেকেই করোনা টিকা গ্রহণ করেছেন। এরমধ্যে ৫০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। ফলে তারা একটু অসুস্থ হয়েছে এবং একজনের অবস্থা ‘কিছুটা গুরুতর’ রয়েছে।

রোববার (১৭ জানুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম এএনআইয়ের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শনিবার (১৬ জানুয়ারি) ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। টিকা গ্রহণ করার পর এখন পর্যন্ত ৫১ জনের শরীরে ‘ছোটখাটো’ জটিলতা দেখা দিয়েছে।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেন, দিল্লিতে সর্বমোট ৪ হাজার ৩১৯ জন স্বাস্থ্যকর্মী এই টিকা নিয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা ‘কিছুটা গুরুতর’ বলে জানা গেছে। অসুস্থ ব্যক্তিকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে ভর্তি করা হয়েছে। তার অবস্থা ‘স্থিতিশীল’ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালে ভর্তি হওয়া ব্যক্তি ছাড়া অন্যদের বাড়িতেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের হাসপাতালে নেওয়ার প্রয়োজন হয়নি।

গত শনিবার ভারতে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় গণটিকার কর্মসূচি। আগামী জুলাইয়ের মধ্যে ৩০ কোটি ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও, প্রথম দফায় বিনামূল্যে দেয়া হচ্ছে ৩ কোটি ডোজ। ভারতের ৩৭ রাজ্যে একযোগে চলছে করোনার টিকাদান কর্মসূচি। দেশটির ৩ হাজার ৬টি প্রতিষেধক কেন্দ্রে শনিবার (১৬ জানুয়ারি) ১০০ জন করে টিকা নেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম সাতদিনে ভারতজুড়ে ৭০ লাখ করোনাযোদ্ধাকে টিকার আওতায় আনা হবে। প্রথম দিন টিকা প্রদানের পর এখনও পাওয়া যায়নি কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর।

এর আগে দিল্লির রাজীব গান্ধী হাসপাতালে এক পরিচ্ছন্নকর্মীকে টিকা দেওয়ার মাধ্যমে শুরু হয় ভারতের ভ্যাকসিনেশন কার্যক্রম। এসময় আবেগপ্রবণ হয়ে ওঠেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘টিকা অবশ্যই নিতে হবে। আমরা আর কাউকে হারাতে চাই না। টিকা নেওয়ার পরও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা করোনাকে জয় করতে পারব।’

এদিকে করোনার টিকা নিয়েও রাজনীতি শুরু হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যের চাহিদা অনুযায়ী কেন্দ্র টিকা সরবরাহ করেনি বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মমতা সরকার প্রয়োজনীয় সংখ্যক প্রতিষেধক কেন্দ্র স্থাপন করেনি বলে পাল্টা অভিযোগ পশ্চিমবঙ্গ বিজেপির।