ভারতে আটকে পড়াদের সপ্তাহখানেকের মধ্যে ফিরিয়ে আনা হবেঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিবেদকঃ ভারতে আটকে পড়া বাংলাদেশীদের আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার (১৮ এপ্রিল) এক ভিডিও বার্তায় এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, চেন্নাই ও কলকাতা থেকে বেসরকারি বিশেষ ফ্লাইটে ভারতে আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনা হবে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে আনা সম্ভব হবে বলে আশা করছি। চেন্নাইয়ের আশপাশের শহর থেকে বাংলাদেশীরা যেন সেখানে পৌঁছাতে পারেন, সে বিষয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে আমরা যোগাযোগ করছি।

‘এছাড়া পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশের প্রায় ৩শ’ শিক্ষার্থী আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। পরে আমরা ওই ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে শিক্ষার্থীদের খাবারের জন্য অর্থ সরবরাহ করতে চেয়েছি। তবে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের যথেষ্ট অর্থ রয়েছে, শিক্ষার্থীদের তারাই খাবার সরবরাহ করবে। ওই এলাকায় কেবল ভেজিটেরিয়ানদের খাবার পাওয়া যায়। শিক্ষার্থীরা যেন এ পরিস্থিতি মানিয়ে নেয়।’

ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পর্যায়ক্রমে দিল্লি, মুম্বাই, পাঞ্জাব থেকেও বাংলাদেশীদের ফিরিয়ে আনার চেষ্টা করা হবে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।