ভারতের দাপুটে জয়

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের পর ওয়ানডে সিরিজেও দাপট অব্যাহত রেখেছে ভারত। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ নান্দনিক ধর্মশালায় মুখোমুখি হয় দু’দল।

রোববার টস হেরে ব্যাট করতে নেমে নিজেদের ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১৯০ রান তুলতে সক্ষম হয় নিউজিল্যান্ড। অমিত মিশ্র আর হার্দিক পান্ডিয়ার বোলিং তোপে চেনা রূপে দেখা যায়নি কিউই ব্যাটসম্যানদের। ফলে দলীয় সংগ্রহ দু’শত করার আগেই অলআউট হয়ে যায় তারা।

দলীয় ৬৫ রানের মাথায় টপঅর্ডারের সাত ব্যাটসম্যান ফেরার পর ৪৩.৫ ওভার ব্যাট করে কিউইরা ১৯০ রান তোলে।

মাত্র ১৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে ৪ উইকেট হারিয়ে ৩৩.১ ওভারেই জয় তুলে নেয় ভারত। দলীয় ৪৯ রানে বিদায় নেন ভারতের ওপেনার রোহিত শর্মা (১৪)। আরেক ওপেনার আজিঙ্কা রাহানের ব্যাট থেকে আসে ৩৩ রান। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে ভারতকে জিতিয়েই মাঠ ছাড়েন দারুণ ফর্মে থাকা বিরাট কোহলি। তিনি করেন অপরাজিত ৮৫ রান।

এর আগে ব্যাট করতে নেমে কিউই ওপেনার টম লাথাম ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করেন। ৯৮ বলে সাতটি চার আর একটি ছক্কায় ৭৯ রান করে অপরাজিত থাকেন তিনি। আরেক ওপেনার মার্টিন গাপটিল করেন ১২ রান। টপঅর্ডার-মিডলঅর্ডারের ব্যাটসম্যানরা আসা যাওয়ার মাঝেই ছিলেন। তবে, শেষ দিকের ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করেন লাথাম। টিম সাউদির সঙ্গে ৭১ আর ব্রাসওয়েলের সঙ্গে ৪১ রানের জুটি গড়েন তিনি। টিম সাউদি ৫৫ রান করে ৪৫ বল মোকাবেলা করে।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন হারদিক পান্ডে এবং অমিত মিশ্র। দুটি করে উইকেট পান কেদার যাদভ এবং উমেশ যাদব।